Venezuela vs Peru: ম্যাচের পর ঝামেলা, পেরুর বিরুদ্ধে পুরো ভেনেজুয়েলা ফুটবল দলকে অপহরণের অভিযোগ
Peru vs Venezuela (Photo Credits: X)

ভেনেজুয়েলার সরকার বুধবার একটি বিতর্কিত ফুটবল ম্যাচের জন্য পেরুকে তিরস্কার করেছে, এক পর্যায়ে লিমা তার জাতীয় দলকে অপহরণের জন্য অভিযুক্ত করেছে। জানানো হয়েছে যে বিমানে দলকে ফেরত আনার কথা সেই বিমানে তেল ভরানোর অনুমতি দেওয়া হয়নি। ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে দুই দেশের দলগুলোর মধ্যে ১-১ গোলে ড্র হওয়ার পর কূটনৈতিক বিতর্ক শুরু হয়। এরপর ভেনেজুয়েলার খেলোয়াড়রা মঙ্গলবার রাতে সমর্থকদের শুভেচ্ছা জানাতে যাওয়ার সময় পেরুর পুলিশ তাদের মারধর করে বলে অভিযোগ করেন। এরপরই ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী ইভান গিল (Yvan Gil) জানিয়েছেন, ভেনেজুয়েলার বিমানে তেল ভরার কাজ বন্ধ করে দিয়ে ভেনেজুয়েলার নাগরিকদের বিরুদ্ধে আরেকটি স্বেচ্ছাচারিতামূলক কাজ করেছে পেরু। লিমায় একটি অসাধারণ ম্যাচ খেলা আমাদের দলের বিরুদ্ধে প্রতিশোধ হিসেবে এটি অপহরণ। Clash in Argentina vs Brazil Match: দেখুন, সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, দলকে নিয়ে মাঠ ছাড়লেন লিওনেল মেসি

নির্ধারিত উড্ডয়নের প্রায় চার ঘণ্টা পর, রুটাকা এয়ারলাইন্সের বিমানটি অবশেষে দুপুর ২টা ৫৩ মিনিটে যাত্রা শুরু করে। লিমায় জর্জ শ্যাভেজ আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনাকারী সংস্থা জানিয়েছে, ফুয়েল সাপ্লাই সংক্রান্ত প্রশাসনিক কারণে এই বিলম্ব হয়েছে। গিল নিশ্চিত করেছেন যে পেরুর সরকার জ্বালানি সরবরাহের নির্দেশ দেওয়ার পরে দলটি কারাকাসে নিরাপদে ফিরে আসার পরিকল্পনা করছে। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো (Nicolas Maduro) বলেছেন, পেরুর বর্ণবাদী স্বৈরশাসনের প্রতি ঘৃণা আমাদের মহৎ দলের বিরুদ্ধে উন্মোচিত হয়েছে। ভেনেজুয়েলা হিংসা ও আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হয়েছে।

রিও ডি জেনিরোতে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার ম্যাচের পর দক্ষিণ আমেরিকার বাছাইপর্বের জন্য মঙ্গলবারের ম্যাচগুলি ছিল উত্তেজনাপূর্ণ রাত। 'ওরা আমাকে দুবার মেরেছে'- ভেনেজুয়েলার ফুটবলার নাহুয়েল ফেরারেসি এর আগে তার ডান হাতে ব্যান্ডেজ দেখিয়েছেন এবং দাবি করেছেন পেরুভিয়ান পুলিশ তাঁকে মারধর করে। তিনি বলেন, এমন কিছু হওয়া উচিত নয়। ম্যাচ শেষ হয়ে গিয়েছিল এবং আমরা ভেনেজুয়েলার সমর্থকদের ধন্যবাদ জানাতে গিয়েছিলাম। ফেরারেসি জানান, আরেক খেলোয়াড় তার জার্সি সমর্থকদের হাতে তুলে দিয়েছেন। তিনি তার জার্সি দর্শকদের দিকে ছুড়ে দিতে যাচ্ছিলেন। এ সময় পুলিশ তাকে বাধা দেয়।

তখন অন্যরা ক্ষিপ্ত হয়ে ওঠে, আমি জানি না কী হয়েছে, এবং (পুলিশ) আমাদের আঘাত করার জন্য তাদের লাঠি বের করে। ওরা দু'বার আমাকে মেরেছে, কিন্তু এটা কোনও গুরুতর আঘাত নয়। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে পেরুর পুলিশ কর্মকর্তারা খেলোয়াড়দের বিরুদ্ধে লাঠিচার্জ করছেন। ভেনেজুয়েলার ফুটবল ফেডারেশন দল ও তাদের সমর্থকদের প্রতি 'বৈষম্যমূলক আচরণ ও বিদেশী ভীতি'র নিন্দা করেছে। এই ড্রয়ের পর বাছাইপর্বের শেষ স্থানে রয়েছে পেরু। আর ভেনেজুয়েলা- যারা কখনো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেনি- তারা রয়েছে অভূতপূর্ব চতুর্থ স্থানে।

ম্যাচের আগে পেরুর পুলিশ সমর্থকদের মধ্যে একটি অস্বাভাবিক পরিচয় পরীক্ষা চালায় এবং ভেনেজুয়েলার নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করার অভিযোগ ওঠে। বিদেশিদের বিতাড়নের জন্য সরকারকে ক্ষমতা দেওয়ার একটি বিতর্কিত ডিক্রি কার্যকর হওয়ার এক সপ্তাহ পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। পেরুতে ভেনেজুয়েলার প্রায় ১৫ লক্ষ অভিবাসী বসবাস করেন। এদের মধ্যে অনেকেই ঘরের আর্থিক সংকটের কারণে পালিয়ে এসেছেন।