Mohun Bagan Day 2020: মোহনবাগান দিবসে নিউইয়র্কের টাইম স্কয়্যারের বিলবোর্ডে ভেসে উঠল সবুজ-মেরুন
টাইম স্কয়্যারের বিলবোর্ডে ভেসে উঠল সবুজ-মেরুন (Photo: ANI)

ইতিহাসে নাম তুলল মোহনবাগান (Mohun Bagan 2020)। টাইম স্কয়্যারের (Times Square) বিলবোর্ডে উঠল মোহনবাগানের নাম। নিউইয়র্কের টাইম স্কয়্যারের বিলবোর্ডে মোহনবাগান দিবস উপলক্ষে ভেসে উঠল সবুজ-মেরুনের ১৯১১ সালের আইএফএ শিল্ড জয়ের গৌরব গাথা। ইস্ট ইয়র্ক দলকে হারিয়ে মোহনবাগানের জয় স্বাধীনতার লড়াইয়ের সঙ্গে একাত্ম হয়ে উঠেছিল। আজ ২৯ জুলাই। মোহনবাগান সমর্থকদের কাছে ঐতিসাহিক ও গর্বের দিন।

১৯১১ সালে আইএফএ শিল্ডে (IFA Shield) ইস্ট ইয়র্কশায়ারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মোহনবাগান। পরাধীন দেশবাসীর মনে হয়েছিল প্রবল পরাক্রমী ব্রিটিশদেরও হারানো যায়। সেই শিল্ড জয়কে মনে রেখেই ২৯ জুলাই হয়ে ওঠে মোহনবাগান দিবস। যা সবুজ-মেরুন সমর্থকদের আদরের, ভালোবাসার, আবেগের দিন। আইকনিক টাইমস স্কয়্যারের নাসড্যাক বিলবোর্ডে ঠিক রাত ১২টায় ভেসে উঠল মোহনবাগানের লোগো। ভেসে উঠল বাঙালির চিরাচরিত গর্বের সবুজ-মেরুন। আরও পড়ুন: Umar Akmal's Ban Reduced: শাস্তি কমল পাকিস্তানি ক্রিকেটার উমর আকমলের, নিষেধাজ্ঞা কমে দেড় বছর

মোহনবাগান দিবসকে কেন্দ্র করে ক্লাবের পক্ষ থেকে অনেক পুরস্কার ও সম্মান দেওয়া হয় বিভিন্ন জনকে। এ বার মোহনবাগানরত্ন পাচ্ছেন হকি তারকা গুরবক্স সিং ও বাংলার প্রাক্তন ক্রিকেটার পলাশ নন্দী। তবে এ বার কোনও উৎসবের উপায় নেই। ক্লাবের মাঠে কোনও অনুষ্ঠান হচ্ছে না। ক্লাবে সমর্থকদের ঢল নেই। যদিও তার মধ্যেও অ্যামেরিকায় মোহনবাগান দিবস নিয়ে এই ঘটনায় রোমাঞ্চিত সমর্থকরা। বিদেশে মোহনবাগান দিবস নিয়ে এই আবেগ স্পর্শ করেছে বাগানপ্রেমীদের।