Umar Akmal's Ban Reduced: শাস্তি কমল পাকিস্তানি ক্রিকেটার উমর আকমলের, নিষেধাজ্ঞা কমে দেড় বছর
Umar Akmal. (Photo Credits: Getty images)

শাস্তি কমল পাকিস্তানি ক্রিকেটার উমর আকমলের (Umar Akmal)। তাঁর তিন বছরের নিষেধাজ্ঞা দেড় বছরে নামিয়ে এনেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর আগাস্টে ক্রিকেট ফিরতে পারবেন উমর আকমল। ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে তার শাস্তি কার্যকর শুরু হয়েছে। দুর্নীতি দমন কোডের ২.৪.৪ এর আওতায় তাঁর বিরুদ্ধে দুটি চার্জ গঠন করেছিল পিসিবি। যেখানে বলা হয়েছিল, পিসিবির নজরদারি ও সুরক্ষা বিভাগকে দুর্নীতিমূলক আচরণে সহায়তা না করা এবং প্রয়োজনীয় তথ‌্য দেরি করে দেন উমর আকমল।

পাকিস্তান সুপার লিগে (PSL) ম্যাচে স্পিট ফিক্সিং করার প্রস্তাব পেয়েও তা কর্তৃপক্ষকে না জানানোয় এপ্রিলে উমর আকমলকে ৩৬ মাস ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে শাস্তি কমানোর অনুরোধ করেন উমর। গত ১৩ জুলাই তাঁর ভবিষ‌্যৎ নির্ধারণের কথা থাকলেও পিসিবি তা পিছিয়ে দেয়। অবশেষ মঙ্গলবার পিসিবির শৃঙ্খলা কমিটি নতুন করে তাঁর শাস্তি নির্ধারণ করে। ১৮ মাস শাস্তি কমিয়েছেন পাকিস্তান সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ফকির মহম্মদ খোকার। আরও পড়ুন: Virat Kohli: মেসি-রোনাল্ডোর পরই বিরাট! ২২ গজ পেরিয়ে ইনস্টাগ্রামে ৭ কোটি ফলোয়ারের ঝড়ে কাপাচ্ছেন বিরাট

২২১টি আন্তর্জাতিক ম্যাচ খেলা উমর আকমল পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটসম্যান কামরান আকমলের ছোটো ভাই। এর আগে ফিটনেস ট্রেনারের সঙ্গে বাজে আচরণ করে নেতিবাচক খবরের শিরোনাম হন তিনি। ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ হওয়ায় পাকিস্তান সুপার লিগেও খেলতে পারেননি। পাকিস্তানের হয়ে শেষবার মাঠে নেমেছিলেন ২০১৯ সালের অক্টোবরে। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে খেলেছিলেন তিনি।