India vs West Indies 2019: মাঠের অ্যাম্পায়ার নয়, এবার নো বলের কল দেবেন থার্ড অ্যাম্পায়ার!
আলিম দার ((Photo Credits: Getty Images)

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর:  India vs West Indies 2019-আগামীকাল ৬ ডিসেম্বর শুরু হয়ে যাচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বৈরথ। ভারত সফরে ৩টি টি ২০ ও ৩টি একদিনের ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। আগামীকাল হাদায়দরাবাদে (Hyderabad) প্রথম টি ২০ ম্যাচে মুখোমুখি হচ্ছে বিরাট কোহলি ও কায়রন পোলার্ড ব্রিগেড। ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ টি ২০ ও একদিনের সিরিজের জন্য একটি পরিবর্তন এনেছে আইসিসি (ICC)। ফ্রন্ট ফুট নো বলের (Front foot no ball) কল মাঠের অ্যাম্পায়ার দেবেন না। বদলে থার্ড (Third Umpire) অ্যাম্পায়ার নো বল হয়েছে কি না বলবেন। দুটি সিরিজেই আইসিসি নো বলের কল দেওয়ার ক্ষেত্রে প্রযুক্তির পরীক্ষা চালাবে।

এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, থার্ড অ্যাম্পায়ার প্রতিটি বল নজরে রাখবেন ও নো বল হয়েছে কি না তা নিয়ে সিদ্ধান্ত নেবেন। যদি থার্ড অ্যাম্পায়ার নো বল দেখেন তবে তিনি মাঠের অ্যাম্পায়ারকে জানাবেন। তখন মাঠের অ্যাম্পায়র নো বলে কল দেবেন। অর্থাৎ থার্ড অ্যাম্পায়ারের অনুমতি ছাড়া মাঠের অ্যাম্পায়ার নো বলের কল দিতে পারবেন না। আরও পড়ুন:  P Chidambaram On Onion Price Rice Row: পেঁয়াজের ঝাঁজে সরগরম রাজধানী, নির্মলা সীতারমণ কি তা হলে অ্যাভোকাডো খান? প্রশ্ন চিদাম্বরমের

বিবৃতিতে আইসিসি আরও জানিয়েছে, যদি নো বল দেরিতে কল করা হয়, তবে অন-ফিল্ড আম্পায়ার একটি সেই কল নাকচ করতে পারেন। এবং নিজেই নো বলের কল দিতে পারবেন। খেলার অন্য সব বিষয়ে সিদ্ধান্ত মাঠের অন-ফিল্ড আম্পায়ার নেবেন।" বিবৃতিতে এতে আরও বলা হয়েছে, এই ট্রায়ালের ফলাফল খতিয়ে দেখা হবে ও কাজে লাগানো হবে। ২০১৬ সালে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যে ওয়ান ডে সিরিজে এই প্রযুক্তি প্রথমবারের মতো পরীক্ষা করা হয়েছিল। ক্রিকেট কমিটি যতটা সম্ভব সীমিত ওভারের ম্যাচগুলিতে এই প্রযুক্তির ব্যবহারের প্রস্তাব দেওয়ার পরে আইসিসি আবারও এটি পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।