P Chidambaram On Onion Price Rise Row: পেঁয়াজের ঝাঁজে সরগরম রাজধানী, নির্মলা সীতারমণ কি তা হলে অ্যাভোকাডো খান? প্রশ্ন চিদাম্বরমের
পি চিদাম্বরম (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ৫ ডিসেম্বর: অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) পেঁয়াজ খান না। উনিই কি তা হলে অ্যাভোকাডো (Avocado) ফল খান? সংসদে পা রেখেই কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে কটাক্ষ করলেন প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম (P Chidambaram)। একদিন আগেই আইএনএক্স মিডিয়া মামলায় (INX Media Case) ১০৬ দিন পর জেলে থেকে মুক্তি মেলেছে। এদিন সংসদে এসেই স্বমহিমায় দেখা গেল তাঁকে। এ দিন তাঁর টুইটে চিদাম্বরম-পুত্র লোকসভা সদস্য কার্তিও অর্থমন্ত্রীকে ‘আমাদের মারি আঁতোয়ানেত’ বলে কটাক্ষ করেছেন। এর পরেই বিরোধী সাংসদরা তাঁকে ‘মারি আঁতোয়ানেত’ বলে সম্বোধন করতে থাকেন। ফ্রান্সে রাজা ষোড়শ লুইয়ের জমানায় যখন ভয়ঙ্কর খাদ্য সঙ্কট চলছে, তখন রানি মারি আঁতোয়ানেত প্রজাদের পাউরুটি খেয়ে থাকতে বলেছিলেন।

উল্লেখ্য, সংসদে যাওয়ার আগে এআইসিসি দপ্তরে এক সাংবাদিক সম্মেলনকরেন চিদাম্বরম। সেখানে তিনি দেশের বেহাল অর্থনীতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগেন। বলেন, ‘‘অর্থনীতি নিয়ে প্রধানমন্ত্রী মুখে কুলুপ এঁটে থাকেন। সব ছেড়ে দিয়েছেন মন্ত্রীদের উপরে, যাঁরা সব সময় মিথ্যে বলে চলেছেন। বুজরুকি দিয়ে চলেছেন। অর্থনীতিবিদরা বলছেন, এই সবের পরিণতিতেই দেশের অর্থনীতির নিয়ন্ত্রক হয়ে উঠেছেন জনাকয়েক অদক্ষ ম্যানেজার।’’ অন্যদিকে গতকালই মিশর থেকে পেঁয়াজ আমদানি প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “আমি বেশি মাত্রায় পেঁয়াজ ও রসুন খাই না। আমি এমনই একটা পরিবারের সদস্য যেখানে পেঁয়াজ খুব একটা প্রয়োজনীয় উপকরণের মধ্যে পড়ে না।” সংসদে এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলের প্রশ্নের উত্তরে যখন তিনি পেঁয়াজ উৎপাদন ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে বিবৃতি দিচ্ছেন, তখন একজন সাংসদ জানতে চান অর্থমন্ত্রী পেঁয়াজ খান কি না। সেই প্রশ্নের জবাবেই একথা বলেন নির্মলা সীতারমণ। আরও পড়ুন-Onion Price Rise Row: দুর্মূল্য পেঁয়াজের ঝাঁঝে নাকাল দেশ, অর্থমন্ত্রী বলছেন ‘আমি তেমন পেঁয়াজ খাই না’ (ভিডিও)

দুর্মূল্য পেঁয়াজের ঝাঁঝে দিশেহারা দেশবাসী। রান্নাঘরে এই অতিপ্রয়োজনীয় উপাদানটির অনুপস্থিতিতে গৃহিনীদের শান্তি নেই। গৃহস্থেরও মাথায় হাত, বাজারের ব্যাগ থলেতে এসে ঠেকেছে। কোনও কিছুই আর সাধ্যের মধ্যে মেলে না। সাধ্যাতীত দাম দিয়ে বাজার সেরে তবে পেঁয়াজের দিকে আড় চোখে দেখেন সবাই। কিনবেন কি কিনবেন না ভাবতে থাকেন। আগে খাসির মাংস কিনতে গেলে যেমনটা হত আর কি। তবে সে তো কালেভদ্রের ব্যাপার। কিন্তু পেঁয়াজ! রান্নাঘরকে হাহাকারে ভরিয়ে ১৫০ টাকা কেজিও ছাড়িয়ে গেল। এসব শুনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman) বলছেন, পেঁয়াজের (Onion Price) দামের ঝাঁঝে তিনি বিচলিত নন। কেননা এই উপকরণটি তাঁর বাড়ির হেঁশেলে তেমন গুরুত্বপূর্ণ নয়।