Onion Price Rise Row: দুর্মূল্য পেঁয়াজের ঝাঁঝে নাকাল দেশ, অর্থমন্ত্রী বলছেন ‘আমি তেমন পেঁয়াজ খাই না’ (ভিডিও)
নির্মলা সীতারমণ (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ৫ ডিসেম্বর: দুর্মূল্য পেঁয়াজের ঝাঁঝে দিশেহারা দেশবাসী। রান্নাঘরে এই অতিপ্রয়োজনীয় উপাদানটির অনুপস্থিতিতে গৃহিনীদের শান্তি নেই। গৃহস্থেরও মাথায় হাত, বাজারের ব্যাগ থলেতে এসে ঠেকেছে। কোনও কিছুই আর সাধ্যের মধ্যে মেলে না। সাধ্যাতীত দাম দিয়ে বাজার সেরে তবে পেঁয়াজের দিকে আড় চোখে দেখেন সবাই। কিনবেন কি কিনবেন না ভাবতে থাকেন। আগে খাসির মাংস কিনতে গেলে যেমনটা হত আর কি। তবে সে তো কালেভদ্রের ব্যাপার। কিন্তু পেঁয়াজ! রান্নাঘরকে হাহাকারে ভরিয়ে ১৫০ টাকা কেজিও ছাড়িয়ে গেল। এসব শুনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman) বলছেন, পেঁয়াজের (Onion Price) দামের ঝাঁঝে তিনি বিচলিত নন। কেননা এই উপকরণটি তাঁর বাড়ির হেঁশেলে তেমন গুরুত্বপূর্ণ নয়।

সংবাদ সংস্থা এএনআই-এর টুইটানুসারে অর্থমন্ত্রী বলছেন, “আমি বেশি মাত্রায় পেঁয়াজ ও রসুন খাই না। আমি এমনই একটা পরিবারের সদস্য যেখানে পেঁয়াজ খুব একটা প্রয়োজনীয় উপকরণের মধ্যে পড়ে না।” সংসদে এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলের প্রশ্নের উত্তরে যখন তিনি পেঁয়াজ উৎপাদন ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে বিবৃতি দিচ্ছেন, তখন একজন সাংসদ জানতে চান অর্থমন্ত্রী পেঁয়াজ খান কি না। সেই প্রশ্নের জবাবেই একথা বলেন নির্মলা সীতারমণ। এদিকে কলকাতায় পেঁয়াজের দাম ছুঁল ১৬০ টাকা প্রতি কেজি। খোলাবাজারে পেঁয়াজ অগ্নিমূল্য। দাম উঠছে কেজি-প্রতি ১৩০ থেকে ১৪০ টাকা। পাইকারি বাজারে পেঁয়াজ কার্যত উধাও। যেখানে পোস্তা পাইকারি বাজারে নাসিক-সহ দক্ষিণের রাজ্যগুলি থেকে প্রতিদিন দশ থেকে পনেরো গাড়ি পেঁয়াজ আসে, মঙ্গলবার এসেছে মাত্র ছ’গাড়ি। আবার শিয়ালদহ বাজারে মাত্র এক গাড়ি পেঁয়াজ এসেছে। কম আমদানির জেরে খোলাবাজারে দামও উঠছে লাফিয়ে-লাফিয়ে। রাজ্য সরকার ‘সুফল বাংলা’র দোকানে সস্তার পেঁয়াজ জোগানে নিজেরাই কিনছে ১০২ টাকা কেজি দরে। তবে বিক্রি করা হচ্ছে ৫৯ টাকা কেজি দরেই। আরও পড়ুন-India is a Hindu Rashtra: ১০০ কোটি হিন্দু বসবাস করে, তাই ভারতকে ‘হিন্দু রাষ্ট্র’ বললেন বিজেপি নেতা

ধবার দক্ষিণ কলকাতার কয়েকটি বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম ১৪৫ টাকা পর্যন্ত উঠেছিল। আর এবার বৃহস্পতিবার শহরের বেশির ভাগ বাজারেই ১৫০ থেকে ১৬০ টাকা কেজি প্রতি ছুঁয়েছে পেঁয়াজের দাম। বিশেষ করে গড়িয়াহাট, লেক মার্কেট, যোধপুর পার্ক বাজারের বেশ কয়েকজন বিক্রেতা এই দামেই পেঁয়াজ বিক্রি করছেন। পেঁয়াজের চড়া দাম সল্টলেক, রাজারহাটের বিভিন্ন বাজারে। মানিকতলা, হাতিবাগানের মতো উত্তর কলকাতার কিছু বাজারেও এদিন সকাল থেকে পেঁয়াজের দাম ১৫০-১৬০ কেজি প্রতি।