ICC ODI World Cup 2023: একদিবসীয় বিশ্বকাপ শুরু হতে পারে ৫ অক্টোবর থেকে, ফাইনাল আহমেদাবাদে
ICC ODI World Cup Trophy (Photo Credit: CricketGully/ Twitter)

২০২৩ একদিবসীয় বিশ্বকাপ সম্ভবত ৫ অক্টোবর শুরু হয়ে ১৯ নভেম্বর শেষ হবে। ইএসপিএনক্রিকইনফো (ESPNcricinfo)-এর খবর অনুসারে, ১০ দলের এই প্রতিযোগিতার আয়োজক বিসিসিআই কমপক্ষে এক ডজন ভেন্যু বাছাই করেছে, যার ফাইনাল আহমেদাবাদে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে হওয়ার কথা রয়েছে। বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট এবং মুম্বই এই তালিকায় রয়েছে। ৪৬ দিনের এই টুর্নামেন্টে তিনটি নকআউটসহ মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিসিসিআই এখনও পর্যন্ত কোনও ম্যাচের ভেন্যু বা দু'তিনটি শহর নির্দিষ্ট করেনি, যেখানে দলগুলি ওয়ার্ম-আপ খেলবে। ভারতের বিভিন্ন স্থানে মৌসুমি বায়ুর প্রভাবে সৃষ্ট জটিলতার কারণে ভেন্যু চূড়ান্ত করতে বিলম্ব হচ্ছে।

সাধারণত আইসিসি কমপক্ষে এক বছর আগে বিশ্বকাপের সূচি ঘোষণা করে, কিন্তু এবার বিসিসিআই এবং ভারত সরকারের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার জন্য অপেক্ষা করছে। এর মধ্যে দুটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, টুর্নামেন্টের জন্য কর ছাড় পাওয়া এবং পাকিস্তান দলের জন্য ভিসা ছাড়পত্র। কারণ, ২০১৩ সালের প্রথম দিক থেকে আইসিসি ইভেন্ট ছাড়া ভারতে খেলেনি পাকিস্তান। গত সপ্তাহে দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির ত্রৈমাসিক বৈঠকে বিসিসিআই বিশ্ব সংস্থাকে আশ্বস্ত করেছে যে, পাকিস্তান দলের জন্য ভিসা মঞ্জুর করবে ভারত সরকার। কর ছাড়ের বিষয়টি নিয়েও বিসিসিআই খুব শীঘ্রই ভারত সরকারের সঠিক অবস্থান সম্পর্কে আইসিসিকে আপডেট করবে বলে আশা করা হচ্ছে।

গত বছর ভারতীয় কর কর্তৃপক্ষ আইসিসিকে জানিয়েছিল যে ২০২৩ বিশ্বকাপ থেকে তাদের সম্প্রচার রাজস্বের জন্য ২০% কর (সরচার্জ বাদে) নেওয়া হবে। বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, আইসিসির যে কোনও কর ভারতীয় বোর্ডের কেন্দ্রীয় রাজস্বের সঙ্গে 'সমাযোজন' করা হবে। ২০২৩ বিশ্বকাপ থেকে আইসিসির আনুমানিক সম্প্রচার আয়ের পরিমাণ ৫৩৩.২৯ মিলিয়ন মার্কিন ডলার উল্লেখ করেছে বিসিসিআই।

ভারত