World Cup 2022: আর্জেন্টিনার রেকর্ড ভেঙে লাতিন আমেরিকায় শীর্ষে থেকেই কাতারে যাচ্ছে ব্রাজিল
Brazil Football. (Photo Credits: Twitter)

বিশ্বকাপের যোগ্যতাপর্বে (World Cup Qualification 2022) আগুন ঝরাল ব্রাজিল (Brazil)। কাতার বিশ্বকাপের যোগ্যতাপর্বের খেলা লাতিন আমেরিকায় কার্যত শেষ হল। শুধু বাকি থাকল, করোনা প্রোটোকোলের কারণে মাঝপথে বন্ধ হয়ে যাওয়া ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ। তবে সেই ম্যাচের আর কোনও গুরুত্ব নেই। কারণ ব্রাজিল ইতিমধ্যেই নিশ্চিত করে ফেলেছে তারা শীর্ষে থেকেই কাতারে যাচ্ছে। বলিভিয়াকে ৪-০ গোলে হারিয়ে ব্রাজিল ৪৫ পয়েন্ট পেয়ে আর্জেন্টিনার ধরাছোঁয়ার বাইরে চলে গেল। যোগ্যতাপর্বে ১৭টা ম্যাচের মধ্যে ১৪টা-তে জয়, ৩টি-তে ড্র করে ব্রাজিল। যোগ্যতাপর্বে তিতের ব্রাজিল অবিশ্বাস্য পারফরম্যান্স করে ভেঙে ফেলল ২০০২ সালের যোগ্যতাপর্বে বিয়েলসার কোচিংয়ে খেলা আর্জেন্টিনার ৪২ পয়েন্টের রেকর্ড।

আসলে এবার নেইমাররা যোগ্যতাপর্বে একেবারে বিধ্বংসী ফুটবল খেললেন। ব্রাজিল শেষবার বিশ্বকাপ জিতেছিল এশিয়ায়। এবারও বিশ্বকাপ সেই এশিয়াতেই। এশিয়ার আবহাওয়ার কারণে লাতিন আমেরিকার দেশগুলি অতিরিক্ত সুবিধা পায়। আরও পড়ুন: বিশ্বকাপে চললেন রোনাল্ডো, যাবেন না ইব্রামাহোভিচরা

আর্জেন্টিনা আবার ইকুয়েডরের বিরুদ্ধে একেবারে শেষ মুহূর্তে গোল খেয়ে ১-১ গোলে ড্র করল। ১৭টা ম্যাচ খেলে আর্জেন্টিনা ১১টা জয়, ৬টা ড্র করে ৩৯ পয়েন্ট পেয়ে দু নম্বরে থাকা নিশ্চিত করল। ব্রাজিল, আর্জেন্টিনা-দুটো দেশই অপরাজিত থাকল।

ব্রাজিল, আর্জেন্টিনা ছাড়া দক্ষিণ আমেরিকা থেকে কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা পেল উরুগুয়ে (২৮ পয়েন্ট) ও ইকুয়েডর (২৬)। পঞ্চম স্থানে থেকে পেরু (২৪)-কে খেলতে হবে প্লে অফ রাউন্ডে। শেষ ম্যাচে উরুগুয়ে ২-০ গোলে হারায় চিলিকে। পেরু (২৪ পয়েন্ট) শেষ ম্যাচে প্যারুগুয়েকে ২-০ গোলে হারানোর ফলে কলম্বিয়ার স্বপ্বভঙ্গ হল। শেষ ম্যাচে ভেনেজুয়েলাকে ১-০ গোলে হারানো কলম্বিয়া (২৩ পয়েন্ট) ছ নম্বরে শেষ করল।

জুনে এশিয়ার চতুর্থ রাউন্ড থাকা উঠে আসা একটি দেশের বিরুদ্ধে প্লে অফে জিতলে পেরু-কে কাতারে খেলতে দেখা যাবে। প্লে অফে পেরুকে খেলতে হবে সংযুক্ত আরবআমিরশাহি অথবা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এবারের বিশ্বকাপ ফুটবলে দেখা যাবে না দক্ষিণ আমেরিকার তিন সুপার পাওয়ার দেশ কলম্বিয়া, চিলি, প্যারাগুয়ে-কে।