World Cup 2022: কাতার বিশ্বকাপে থাকছে রোনাল্ডোর পর্তুগাল, থাকছে না ইব্রা-র সুইডেন
Cristiano Ronaldo (File Photo)

কাতার বিশ্বকাপের মূলপর্বে উঠল পর্তুগাল। ইউরো জোনের যোগ্যতাপর্বের ফাইনালে নর্থ ম্যাসেডোনিয়াকে ২-০ গোলে হারিয়ে কাতারের টিকিট কাটলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-রা। ব্রনো ফার্নান্ডেজের জোড়া গোলে পর্তুগালের কাতারের টিকিট নিশ্চিত হওয়ার সঙ্গে, ভেঙে গেল নর্থ ম্যাসেডোনিয়ার স্বপ্ন। যে নর্থ ম্যাসেডোনিয়া প্লে অফে সেমিফাইনালে একেবারে শেষ মুহূর্তের গোলে ইতালিকে ছিটকে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে খেলার দোরগড়ায় দাঁড়িয়ে ছিল।

এবার নিয়ে টানা পাঁচবার বিশ্বকাপের মূলপর্বে খেলবে পর্তুগাল। যে পর্তুগাল ১৯৭০ থেকে ১৯৯৮-এর মধ্যে মাত্র একটা বিশ্বকাপের (১৯৮৬ মেক্সিকো) মূলপর্বে খেলার যোগ্যতা পেয়েছিল। যোগ্যতা পর্বে গ্রুপ লিগে সার্বিয়ার কাছে পিছিয়ে পড়ে দ্বিতীয় হওয়ায় সরাসরি টিকিট না পেয়ে, প্লে অফে খেলতে হয় পর্তুগালকে। প্লে অফের সেমিফাইনালে তুরস্ককে হারিয়ে ফাইনালে উঠেছিলেন রোনাল্ডোরা।

এদিকে, ইতালির মত ইউরোপের আর এক সুপার পাওয়ার দেশ সুইডেনকে এবার কাতার বিশ্বকাপে দেখা যাবে না। গতকাল রাতে বিশ্বকাপের যোগ্যতাপর্বের ফাইনালে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে কাতারের টিকিট পেল পোল্যান্ড। কাতার বিশ্বকাপে খেলতে চলা ইউরোপের ১২টি দেশ ঠিক হয়ে গেল। বাকি থাকল আর একটা দেশ। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে, ভাগ্য ঝুলে থাকল, ওয়েলশ-ইউক্রেন-স্কটল্যান্ডের। এই তিনটি দেশের মধ্যে একটা দেশ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা পাবে। অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে ওয়েলশ ইতিমধ্যেই প্লে অফের ফাইনালে উঠে আছে। জুনে সেমিফাইনালে খেলার কথা স্কটল্যান্ড আর ইউক্রেনের। সবটাই আটকে যুদ্ধের কারণে।