২০২৪ সালের ভারতের লোকসভা নির্বাচনে ২১টি রাজ্যের ১০২টি লোকসভা আসনে সকাল ৭টা থেকে চলছে ভোটগ্রহণ। তবে প্রথম দু ঘণ্টায় ভোটের হার প্রকাশ না করলেও সকাল ১১টা নাগাদ ভোটের হার প্রকাশ করেছে নির্বাচন কমিশন। কমিশনের রেকর্ড অনুসারে প্রথম চার ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গে সর্বাধিক ৩৩.৫৬% ভোট পড়েছে।সবথেকে কম ভোট পড়েছে লাক্ষাদ্বীপ এ ১৬.৩৩ %।

নির্বাচন কমিশনের মতে, প্রথম ধাপে ১৬.৬৩ কোটিরও বেশি ভোটার রয়েছে। এর মধ্যে ৮.৪ কোটি পুরুষ ও ৮.২৩ কোটি মহিলা ভোটার রয়েছে। এর মধ্যে ৩৫.৬৭ লাখ ভোটার রয়েছেন যারা প্রথমবার ভোট দেবেন। যেখানে ২০ থেকে ২৯ বছর বয়সী ভোটার সংখ্যা ৩.৫১ কোটি। এর জন্য ১ লাখ ৮৭ হাজার ভোটকেন্দ্র তৈরি করা হয়েছে।

প্রথম দফার ভোটে ১০২ টি লোকসভা কেন্দ্রে ১৬০০ জনেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই পর্বে নয়জন কেন্দ্রীয় মন্ত্রী, দুইজন প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং একজন প্রাক্তন রাজ্যপালের ভাগ্যও পরীক্ষা হতে চলেছে। প্রত্যেকটি দফাতেই  সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। লোকসভার পাশাপাশি আজ অরুণাচল প্রদেশ ও সিকিমের ৯২টি বিধানসভা আসনেও ভোট হচ্ছে।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)