Winter Solstice 2019: শুভ শীতকাল, বছরের সবচেয়ে ছোট দিনকে আহ্বান জানাল গুগল ডুডল
গুগল ডুডল (Photo Credits: Google/Screengrab)

Google Comes Up With Snowy Doodle: কাশ্মীর, কুলু- মানালিতে হচ্ছে তুষারপাত, গোটা উত্তর ঠান্ডায় থর থর করে কাঁপছে। রেহাই পায়নি কলকাতাও। তবে হ্যাঁ, সমুদ্রউপকূলবর্তী এলাকা গুলিতে এখনও আসেনি শীতকাল, তবে  হালকা আভাস তো এসেইছে। সারা ভারতে রবিবার প্রবেশ করল শীত। আজকের দিনটিকে জ্যোতির্বিজ্ঞানে উত্তর গোলার্ধের (Northern Hemisphere) শীত মৌসুমের প্রথম দিন হিসেবে মানা হয়। আজ শীতকালীন দক্ষিণায়ন (Winter Solstice) হিসেবে বিবেচিত হয়। বছরের সবচেয়ে ছোট দিন হয় ২২ ডিসেম্বর। বছরের শীতকালের ছোট দিনটিকে উদযাপন করার জন্য গুগল একটি বরফের ডুডল (Google Doodle) নিয়ে জানাল শীতকালের শুভেচ্ছা (Winter Wishes)।

আজকের দিনে পৃথিবী ২৩.৫ ডিগ্রি অক্ষরেখায় অবস্থান করে। আজ উত্তর গোলার্ধ সূর্যের থেকে সর্বোচ্চ দূরে কাত হয়ে পড়ে। এরই জন্য আজকের দিনে দিন কম আর রাত্রি বড় হয়। দক্ষিণ গোলার্ধে আবার ঠিক এর উল্টোটা ঘটে। আজ নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া গ্রীষ্ম ঋতুতে প্রবেশ করল। অর্থাৎ আমাদের ঠান্ডা আর তাদের দেশে গরম। এমনই মজার খেলা ঘটে প্রকৃতিতে। আরও পড়ুন, জীবনে অনেক আঘাত পেয়েছেন, সময় কি এবার নতুন কিছু দেখাবে? দেখুন রবিবারের রাশিফলে

আজ এই দিনটিতে অনেক ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করা হয়। একে জ্যোতির্বিজ্ঞানের ভাষায় হাইবার্নাল সোলস্টাইসও বলা হয়। এর সাথে বিভিন্ন জ্যোতির্বিজ্ঞানীয় বিশ্বাস এবং গল্প সংযুক্ত রয়েছে। একটা সময় ছিল যখন দিনটিকে খুবই গুরুত্ব দিয়ে মানা হত। তবে এখন অনেক কুসংস্কার, অন্ধবিশ্বাস দূর হয়েছে। ফলে এই সংক্রান্ত গল্প কথায় আর কেউ বিশেষ জোর দেয় না। দিনটি এখন এখন শুধু বছরের সবচেয়ে ছোট শীতকালীন দিন হিসেবেই বিবেচিত হয়।