PIB Fact Check: কমিশন কি বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করে দিয়েছে? ভুয়ো ডকুমেন্ট নিয়ে কী বলল পিআইবি
Fake Document (Photo Credits: Twitter/PIB)

সোশাল মিডিয়ায় একটি ডকুমেন্ট দফায় দফায় শেয়ার হচ্ছে, তাতে বলা হচ্ছে নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১-র (West Bengal Assembly Elections 2021) তারিখ ঘোষণা করে দিয়েছে। যদিও আজ প্রেস ইনফর্মেশন ব্যুরো (PIB) এই ডকুমেন্টকে ভুয়ো বলে জানিয়ে দিয়েছে। তারা জানিয়েছ, নির্বাচন কমিশন এখনও পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেনি।

ভাইরাল হওয়া ভুয়ো ডকুমেন্টে রাজ্যের বিধানসভা নির্বাচনের ঘোষণা সহ সাত দফায় ভোটের উল্লেখ রয়েছে। তাতে বলা হয়েছে ১১ এপ্রিল থেকে ভোটগ্রহণ শুরু হবে। সাত দফায় ভোটগ্রহণ হবে। শেষ ভোটগ্রহণ হবে ১৯ মে। ভুয়ো ডকুমেন্টে কোন দফায় কোন কোন জেলায় বা কোন কোন বিধানসভা আসনে ভোট নেওয়া হবে তার উল্লেখ রয়েছে। বলা হয়েছে, ২৩ মে নির্বাচনের ভোটগণনা বা ফলপ্রকাশ। আর এই ডকুমেন্ট যে ভুয়ো তা ভালো করে পড়লেই যে কেউ বুঝতে পারবে। ডকুমেন্টের উপরে লেখা হয়েছে ১ এপ্রিল থেকে ভোট নেওয়া হবে, অথচ তালিকার ঘরে লেখা ভোটগ্রহণ শুরু ১১ এপ্রিল থেকে।

আজ পিআইবি-র তরফে বলা হয়েছে, ওই ডকুমেন্টে করা দাবি ভুয়ো। নির্বাচন কমিশন এখনও ভোট সংক্রান্ত কিছুই ঘোষণা করেনি। কিছুদিন আগেও এরকমই একটা ভিডিও ভাইরাল হয়। যেখানে দাবি করা হয় রেলের সম্পূর্ণ বেসরকারিকরণ হচ্ছে। যার ফলে লক্ষ লক্ষ মানুষ চাকরি হারাতে চলেছেন। পিআইবি তখনও জানায় যে এই খবরটি ভুয়ো ছিল। এরকম গুজবে মানুষ যেন কান না দেন। অযথা আতঙ্কিত না হন এবং সমস্ত সংবাদ যাচাই করে নেন।