পুড়ল হাজার কোটির হুইস্কি, তিনদিন পরেও জ্বলছে আগুন ভিডিও ভাইরাল
হুইস্কির গুদামে আগুন (Photo Credit: Youtube)

কেনটাকি, ৫ জুলাই:  তিনদিন পরেও জ্বলছে কেনটাকির হুইস্কির গুদাম। আগুনে পুড়ল হাজার কোটির হুইস্কি। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্ত রাষ্ট্রর কেনটাকিতে, জিম বিম হুইস্কির এক গুদামে। এর জের নষ্ট হয়ে গিয়েছে প্রায় এক হাজার কোটির হুইস্কি। এদিকে আগুন নেভাতে দমকলের কর্মীর গুদাম লাগোয়া কেনটাকি নদী থেকেই জল নিয়েছে। এই কাজের সময় নদীর জলে মিশেষে প্রচুর হুইস্কি। পোড়া বর্জ্য হুইস্কির সঙ্গে মিশে ব্যাকটেরিয়া তৈরি করবে। নদীর জলে থাকা অক্সিজেনের মাত্রাকে কমিয়ে দেবে এই ব্যাকটেরিয়া। ফলে প্রচুর মাছ মারা যেতে পারে। আরও পড়ুন-পড়ানোর সময় যৌনতা বিষয়ক মন্তব্য, অধ্যাপককে পুড়িয়ে মারার চেষ্টা করল ছাত্রের দল

জানা গিয়েছে, বিধ্বংসী আগুনে পুড়ে যাওয়া বরবন হুইস্কির পরিমাণ ৪৫ ব্যারল। ভুট্টা বা যব থেকে এই বরবন হুইস্কি তৈরি হয়। এমনিতে জিম বিমের মূল কম্পানি বিম স্যান্টোরি স্থাপিত হয় ১৭৯৫ সালে। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে তাদের ১২৬ গুদামঘর রয়েছে। তার মধ্যে পুড়ে যাওয়া গুদামটিতে ২৩ লক্ষ গ্যালন হুইস্কি ছিল। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির পুরো হিসেব পাওয়া না গেলেও মোটের উপর ৮৩৬ কোটি টাকা থেকে ১ হাজার ১১০ কোটি টাকার মতো ক্ষয়ক্ষতি হয়েছে। যে গুদামটিতে আগুন লেগেছে সেটিতে আপেক্ষাকৃত কম পুরনো হুইস্কি ছিল বলে জানিয়েছে বিম স্যান্টোরি।

স্থানীয় প্রশাসনের তরফে খবর, সম্ভবত বজ্রপাতের ফলে গুদামে আগুন লাগে মঙ্গলবার রাতে। এই বিধ্বংসী আগুনের ফলে, হুইস্কির সঙ্গে ব্যারলের পোড়া অংশ, ছাই ও অন্যান্য আবর্জনা, দমকল কর্মীদের ছেটানো জলের সঙ্গে নদীতে পড়ছিল। আবর্জনার সঙ্গে যে হুইস্কি মিশছে নদীর জলে তার ফলে প্রচুর ব্যাক্টেরিয়া জন্মাবে। সেই ব্যাক্টেরিয়া জলের বেশির ভাগ অক্সিজেন নিয়ে নেবে। ফলে মারা যেতে পারে প্রচুর মাছ। পরিবেশ বাঁচাতে, প্রশাসনের তরফে দমকল কর্মীদের বলা হয়েছে, হুইস্কি পুড়ে গেলেও জল যেন কেউ ব্যবহার করবেন না। তাহলে অন্তত পরিবেশের কিছু কম ক্ষতি হবে। আর এই ধরনের হুইস্কি বেশ দাহ্য। আগুন যাতে অন্য গুদামে ছড়িয়ে না পড়ে তার ব্যবস্থা করা হয়েছে। তবে এই ঘটনায় কোনও হতাহতের খবর নেই।