World Immunization Week 2024: বিশ্ব টিকাদান সপ্তাহে জেনে নিন প্রাপ্তবয়স্কদের জন্য ৫টি গুরুত্বপূর্ণ ভ্যাকসিন...

প্রতি বছর এপ্রিল মাসের শেষ সপ্তাহে পালন করা হয় বিশ্ব টিকাদান সপ্তাহ। ২০২৪ সালে ২৪ এপ্রিল, বুধবার থেকে শুরু হয়েছে বিশ্ব টিকাদান সপ্তাহ এবং শেষ হবে ৩০ এপ্রিল। এই সপ্তাহের উদ্দেশ্য হল মানুষকে বিভিন্ন টিকার গুরুত্ব সম্বন্ধে বুঝতে সাহায্য করা। অনেক মারাত্মক রোগ থেকে রক্ষা করতে পারে একটি ভ্যাকসিন। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলতে সাহায্য করে ভ্যাকসিন।

শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্কদেরও ঠিক সময়ে ভ্যাকসিন নেওয়া জরুরি। বয়স, জীবনযাত্রা, কর্মজীবন, স্বাস্থ্যের অবস্থা এবং ভ্রমণের কারণে অনেক নতুন রোগের ঝুঁকি বেড়ে যায় প্রাপ্তবয়স্কদের। জানা গিয়েছে, সংক্রামক রোগের কারণে প্রাপ্তবয়স্কদের মৃত্যুর হারের ২৫ শতাংশেরও বেশি। তাই প্রাপ্তবয়স্কদের জন্য টিকা নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেওয়া যাক প্রাপ্তবয়স্কদের জন্য গুরুত্বপূর্ণ কিছু ভ্যাকসিন সম্পর্কে।

  • ফ্লু ভ্যাকসিন

প্রাপ্তবয়স্কদের অবশ্যই নেওয়া উচিত ফ্লু ভ্যাকসিন, কারণ এই ভ্যাকসিন অনেক গুরুতর রোগ থেকে রক্ষা করতে পারে। এই ভ্যাকসিন ডায়াবেটিস, হার্ট অ্যাটাক এবং ফুসফুসের রোগের সম্ভাবনা কমিয়ে দেয়।

  • নিউমোকোকাল ভ্যাকসিন

নিউমোনিয়া এবং মেনিনজাইটিসের মতো গুরুতর রোগ থেকে রক্ষা করে নিউমোকোকাল ভ্যাকসিন।

  • হেপাটাইটিস বি ভ্যাকসিন

হেপাটাইটিস বি রোগের কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। এটি একটি মারাত্মক রোগ। তাই হেপাটাইটিস বি ভ্যাকসিন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

  • এইচপিভি ভ্যাকসিন

সার্ভিকাল ক্যান্সার থেকে রক্ষা করতে পারে এইচপিভি ভ্যাকসিন। এইচপিভি থেকে হওয়া মুখ, গলা, ঘাড় এবং মাথার ক্যান্সার থেকে রক্ষা করে এই ভ্যাকসিন।

  • টিডিএপি ভ্যাকসিন

গর্ভবতী মহিলাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ভ্যাকসিন হল টিডিএপি ভ্যাকসিন। এই ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে শিশুর মধ্যে যেকোনও সংক্রমণ ছড়ানোর ঝুঁকি অনেকাংশে কমে যায়।