Parakram Diwas 2024: নেতাজির জন্মদিনটি কেন 'পরাক্রম দিবস' হিসেবে পালন করা হয় জানুন
Netaji's statue (Photo: Twitter)

কলকাতা: সুভাষ চন্দ্র বসু (Netaji Subhash Chandra Bose) দেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম মুখ। ২৩ জানুয়ারি তাঁর দিনটি ভারতে পরাক্রম দিবস (Parakram Diwas) বা ‘বীরত্বের দিন’ হিসাবে পালিত হয়। ২০২১ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সুভাষ চন্দ্র বসুর জন্মদিনটি (২৩ জানুয়ারি) পরাক্রম দিবস হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এর পর থেকে প্রতি বছর ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনটি জয়ন্তী 'পরক্রম দিবস' হিসাবে পালিত হয়।

সুভাষ চন্দ্র বসুর বিখ্যাত উক্তি ‘তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেবো’ জনসাধারণের মধ্যে সাড়া ফেলে দিয়েছিলো।  ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি বেলা ১২টা বেজে ১০ মিনিটে ওড়িশার কটকে বিল্পবীর জন্ম হয়েছিল । বাবা জানকীনাথ বসু ও মা প্রভাবতী দেবীর ১৪ সন্তানের মধ্যে নবম ছিলেন সুভাষ। জানকীনাথ বসু একজন প্রসিদ্ধ আইনজীবী ছিলেন। আরও পড়ুন: Swami Vivekananda Birth Anniversary Quotes 2024 In Bengali: যুবসমাজের উদ্যোগে নতুন সমাজ গড়ায় বিশ্বাসী ছিলেন স্বামী বিবেকানন্দ, তাঁর জন্মদিনে রইল ছাত্র-যুবদের এগিয়ে চলার শুভেচ্ছা বার্তা

সুভাষকে প্রথমে কটকের প্রোটেস্ট্যান্ট ইউরোপীয়ান স্কুলে ভর্তি করা হয়েছিল। এরপর বারো বছর বয়সে তিনি কটকের র‌্যাভেনশা কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পাশ করেন। তারপর তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। বিবেকানন্দের আদর্শই তাঁকে স্বাধীনতা সংগ্রামী হতে অনুপ্রেরণা জুগিয়েছিল।