Christmas In Kolkata: কলকাতায় বড়দিন উদযাপন! কোথায় ঘুরবেন এবং ক্রিসমাসের স্পেশাল খাবার ও কেক কোথায় পাবেন রইল তার ঠিকানা 
Christmas In Park Street (Photo credit: Instagram)

কলকাতা:  সামনেই বড়দিন। সকলেরই প্রিয় উৎসব এই ক্রিসমাস (Christmas 2023)। ক্রিসমাসে আলোর রোশনাইতে সেজে ওঠে কলকাতা শহর। মানুষ ভিড় জমায় পার্কস্ট্রিট (Park Street)। এদিন ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ মেতে ওঠে বড়দিন পালনে। জব চার্নক ১৬৬৮ সালে ভারতবর্ষে প্রথম ক্রিসমাস পালন করেন বলে বলে শোনা যায়। ১৭৮৭-তে প্রতিষ্ঠিত হয়েছিল সেন্ট জনস চার্চ (St John’s Church)। এরপর ইউরোপীয় সম্প্রদায়ের সংখ্যা কলকাতায় বেড়ে গিয়েছিল। যে কারণে পঞ্চম বিশপ ড্যানিয়েল উইলসনের উদ্যোগে ১৮৩৯-এ তৈরি হল সেন্ট ক্যাথিড্রাল চার্চ। ময়দানের কাছে মাঝে অবস্থিত সেন্ট পলস ক্যাথেড্রাল চার্চ বর্তমান সময়ে বড়দিনের জন্য বিশেষভাবে সেজে ওঠে।

পার্ক স্ট্রিট (Park Street)

বড়দিন মানেই পার্ক স্ট্রিট জুড়ে রাতভর উদযাপন। কলকাতাবাসীর কাছে বড়দিনে আলোয় মোড়া পার্কস্ট্রিটে হাটা। এদিন রাতভর নিজেদের মতো করে উল্লাস করে উদযাপন করেন কলকাতাবাসীর।

বড়দিনের কেক (Christmas Cake)

বড়দিনে বাচ্চাদের হাতে আসে নতুন উপহার, থাকে কেকের বাহার, বড়রা সান্টা সেজে ছোটদের বিভিন্ন উপহার দিয়ে থাকেন। এই সময় শহরবাসির ঘরে ঘরে কেক খাওয়ার হিড়িক পড়ে। অনেকে আবার বাড়িতেই বানিয়ে ফেলেন বড়দিনের কেক। এছাড়াও এই সময় শহরের বেশির দোকানে বিভিন্ন স্বাদের বাহারি কেক পাওয়া যায়।

 

মধ্যরাতে গির্জায় প্রার্থনা (Mid Night In Churches) 

২৫-এ ডিসেম্বরের আগের দিন যিশুর আরাধনা শুরু হয়। কেক, লজেন্স, ফল, পেস্ট্রি থাকে প্রসাদ হিসেবে। এক কথায় বলতে গেলে বাঙালির সঙ্গে মিলেমিশে রয়েছে বড়দিন। খ্রিস্টান ধর্ম মতে, যিশুর জন্ম হয়েছে দিনগত ২৫ ডিসেম্বর মধ্যরাতে। ক্রিসমাস ইভে মধ্যরাতে যিশুর জন্মের সময়ের আগমুহূর্তে মানুষেরা গির্জায় জড়ো হন।

 

 

ক্রিসমাস ট্রি (Christmas Tree) 

বড় দিনে অফিস ও ঘর সাজানো হয় ক্রিসমাস ট্রি (Christmas Tree) দিয়ে, এছাড়া থাকে হরেক রকম বাহারি ভোজের আয়োজন।

 

View this post on Instagram

 

A post shared by xmas loves (@xmas.loves)

 

ক্রিসমাসের খাবার (Christmas Food) 

শহরের হোটেল এবং রেস্তোরাঁগুলি ক্রিসমাসের সময় সেরা কিছু খাবার পাওয়া যায়। এছাড়া কলকাতার বো-ব্যারাকে কিছু অ্যাংলো  ইন্ডিয়ান সসেজ এবং ডাম্পলিং বিক্রির স্টল দেন, যা খেতে খুবই সুস্বাদু। বড়দিনে বো-ব্যারাক ঘুরে সুস্বাদু  ডাম্পলিং টেস্ট করে আসতে পারেন।

 

 

View this post on Instagram

 

A post shared by Food52 (@food52)