International Women's Day 2024: ৮ মার্চ কেন পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস? জেনে নিন এই দিনের ইতিহাস ও গুরুত্ব...
Credit: Freepik

প্রতি বছর ৮ মার্চ সারা বিশ্বে পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। নারীদের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক উপলব্ধির জন্য পালিত হয় এই দিনটি। এছাড়া নারীর অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্যও এটি একটি গুরুত্বপূর্ণ দিন। ১৯০৯ সালে শুরু হয় আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day)। ১৯১০ সালে, আন্তর্জাতিক সমাজতান্ত্রিক কংগ্রেস ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। পরবর্তীকালে ১৯৭৫ সালে, জাতিসংঘ ৮ মার্চকে স্বীকৃতি দেয় আন্তর্জাতিক নারী দিবস হিসেবে।

আন্তর্জাতিক নারী দিবসের উদ্দেশ্য নারীর সমতা ও ক্ষমতায়নকে উন্নত করা। নারীর প্রতি বৈষম্য ও সহিংসতার অবসান। এছাড়া নারী অধিকারের জন্য সচেতনতা বৃদ্ধি। নারীদের অধিকার সম্পর্কে তাদের সচেতন করতে এই দিনটিতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এছাড়া এদিন নারী অধিকার নিয়ে সম্মেলন ও কর্মশালার আয়োজন করা হয়। পাশাপাশি আয়োজন করা হয় মহিলাদের জন্য পুরস্কার ও সম্মাননা অনুষ্ঠানের। এছাড়া নারী নির্যাতনের বিরুদ্ধে সচেতনতামূলক বার্তা প্রচার করা হয় এদিন।

আন্তর্জাতিক নারী দিবস ২০২৪-এর থিম হল "Inspire Inclusion"। এর অর্থ হল নারীদের জন্য এমন পরিবেশ তৈরি করা যেখানে তারা সমাজে নিজের জায়গা সম্পর্কে জানতে পারে। এছাড়া পরিস্থিতি নির্বিশেষে মহিলারা নিজেদের সম্মানিত এবং অন্তর্ভুক্ত বোধ করতে পারে। নারীর অধিকার ও সমতার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আন্তর্জাতিক নারী দিবস। এই দিনটি নারীদের নিজের অধিকারের জন্য লড়াই করতে এবং সমাজে সমানভাবে অংশগ্রহণ করার জন্য অনুপ্রাণিত করে। নারীদের সচেতন ও শিক্ষিত হওয়া খুবই জরুরি। নারীরা নিরাপদ, শিক্ষিত ও সচেতন হলেই অগ্রগতি হবে সমাজের। আন্তর্জাতিক নারী দিবস লিঙ্গ সমতা অর্জনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।