International Women's Day 2024 Google Doodle: লিঙ্গ সমতাকে সম্মানিত করে আন্তর্জাতিক নারী দিবসে গুগল তৈরি করেছে একটি বিশেষ ডুডল
Credit: Google

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডলের মাধ্যমে প্রতিটি বিশেষ দিন উদযাপন করে। আজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গুগল তৈরি করেছে একটি ডুডল। এই অনন্য ডুডলের মাধ্যমে অনেক বার্তা দিয়েছে গুগল। আন্তর্জাতিক নারী দিবসে তৈরি এই বিশেষ ডুডল লিঙ্গ সমতার বিষয়ে নেওয়া পদক্ষেপকে সম্মান জানানো হয়েছে। জাতিসংঘ প্রথমবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছিল ১৯৭৫ সালের ৮ মার্চ, তারপর থেকে এই ধারা চলে আসছে।

নারী দিবসে তৈরি এই অনন্য ডুডলটি তৈরি করা হয়েছে বিভিন্ন রং দিয়ে, এই ডুডলে দেখতে পাওয়া যাচ্ছে একদল নারী। তার সঙ্গে দেখানো হয়েছে শিক্ষা, সমতা, কর্মসংস্থান, খেলাধুলার মতো প্রতীকও। গুগল তার পোস্টে নারী দিবসের দুটি সমাবেশের কথাও উল্লেখ করেছে, এক সেন্ট পিটার্সবার্গ এবং দুই অনুষ্ঠিত হয়েছিল নিউইয়র্ক সিটিতে, যেখানে ন্যায্য ও নিরাপদ চাকরির পাশাপাশি দাবি করা হয়েছিল নারীদের ভোটাধিকার।

ডুডলের মাধ্যমে নারীদের অগ্রগতি দেখিয়েছে গুগল। পোস্টে বলা হয়েছে, সমাজ সেইসব নারীদের উদযাপন করে যারা সমাজে পরিবর্তন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। যারা সমতার জন্য লড়াই করার পাশাপাশি সর্বত্র ইতিবাচক উদাহরণ স্থাপন করেছেন। নারীদের অবদানের কথা উল্লেখ করে গুগল লিখেছে, লিঙ্গ সমতা এবং নারীর প্রতি সহিংসতা বন্ধ করার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর দৃষ্টি আকর্ষণ করা উচিত। এই বিশেষ ডুডলের মাধ্যমে নারী দিবসের শুভেচ্ছা জানিয়ে গুগল লিখেছে, বর্তমানে নারীরা যে উন্নয়ন করেছে তা তাদের সাহসী পদক্ষেপ ছাড়া সম্ভব হত না। যারা সমাজকে পথ দেখিয়েছেন এবং এই মশাল বহন করছেন তাদের সকলের জন্য শুভকামনা।