Durga Puja 2020: দুর্গাপুজোয় মণ্ডপসজ্জায় ঢালাও পরিবর্তন, কোথাও ড্রাইভ-ইন ধরে গাড়ি করে দেবীদর্শন আবার কোথাও দুর্গা থাকবেন ব্যাঙ্কোয়েটে
ফাইল ছবি। (Photo Credits: Facebook)

কলকাতা, ১২ অগস্ট: বদলাচ্ছে পুজোয় ঠাকুর দেখার পদ্ধতি। মণ্ডপসজ্জায় ঢালাও পরিবর্তন আনা হচ্ছে। কোথাও মণ্ডপের বদলে এ বার মা দুর্গা থাকবেন ব্যাঙ্কোয়েটে। কোথাও ড্রাইভ-ইন ধরে গাড়ি নিয়ে সোজা মণ্ডপে প্রবেশ করা যাবে, আবার কোথাও গাড়ির মধ্যে থেকেই প্রতিমা দর্শন এবং তার পর প্রস্থান। আবার কোথাও প্রতিমা, মণ্ডপসজ্জা সব কিছুই দেখার ব্যবস্থা জায়ান্ট স্ক্রিনে। এ সব কিছুই করোনা-কালে দুর্গাপুজোয় (Durga Puja) ভিড় কমিয়ে সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে, সংক্রমণ এড়াতে কলকাতার বহু সর্বজনীন পুজো কমিটির উদ্যোগ।

চেতলা অগ্রণীতে মণ্ডপসজ্জা বাইরে থেকে জাঁকজমক হলেও ভিতরটা হবে সাদামাটা। দীর্ঘ স্যানিটাইজেশন টানেল এবং মনিটরিং স্ক্রিন বসিয়ে ভিড় সামলানোর পরিকল্পনা রয়েছে দেশপ্রিয় পার্ক এবং রাজডাঙা নবোদয় সঙ্ঘর উদ্যোক্তাদের। একটি সংবাদমাধ্যমকে, দেশপ্রিয় পার্ক পুজো কমিটির তরফে সুদীপ্ত কুমার বলছেন, 'মাঠের বিস্তৃত পরিসরকে কাজে লাগিয়ে দীর্ঘ স্যানিটাইজেশন টানেল তৈরি হবে।' রাজডাঙা নবোদয় সঙ্ঘের সুশান্ত ঘোষের কথায়, '১০০ মিটার অন্তর মনিটরিং স্ক্রিন বসবে। কোথাও জমায়েত হতে দেওয়া হবে না। মণ্ডপে না-ঢুকেও প্রতিমা দেখা যাবে।' আরও পড়ুন, রণক্ষেত্র বেঙ্গালুরুতে মুসলিম যুবকদের সম্প্রীতির নজির, রাতভর মানব বন্ধনীতে সুরক্ষিত রইল মন্দির(দেখুন ভিডিও)

মণ্ডপ নির্মাণের বাজেটে অনেকটা কাটছাঁট করে তার বদলে অন্য জায়গায় খরচ করছেন যোধপুর পার্ক শারদীয় উৎসব কমিটির উদ্যোক্তারা। কলেজ স্কোয়ার এখনও পর্যন্ত কিছু জানায়নি। গত কয়েক বছর ধরে প্রতিমা দর্শনে এসে সেলফি তোলার হিড়িক নিয়ে রীতিমতো বিরক্ত পুজোর উদ্যোক্তারা ও পুলিশ-প্রশাসন। এ বছর করোনা পরিস্থিতির কারণে এটা আটকাতে বিশেষ নজর দেওয়া হবে বলে পুজো কমিটিগুলি জানাচ্ছে।