Bengaluru Violence: রণক্ষেত্র বেঙ্গালুরুতে মুসলিম যুবকদের সম্প্রীতির নজির, রাতভর মানব বন্ধনীতে সুরক্ষিত রইল মন্দির(দেখুন ভিডিও)
মানব বন্ধনে মন্দির রক্ষায় মুসলিম যুবকরা (Photo Credits: Screengrab/ANI)

বেঙ্গালুরু, ১২ আগস্ট: কংগ্রেস বিধায়কের আত্মীয় নবীনের করা আপত্তিকর ফেসবুক পোস্টকে কেন্দ্র করে মঙ্গলবার রাতে উত্তপ্ত হয়ে ওঠে বেঙ্গালুরু শহর। স্থানীয় ডিজে হাল্লি থানা এলাকা বিক্ষোভকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নেয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গিয়ে লাঠিচার্জ করে পুলিশ। ছোঁড়া হয় কাঁদানে গ্যাস। জনতাকে লক্ষ্য করে গুলি চলে। এই ঘটনায় এখন পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। আহতদের তালিকায় রয়েছেন ৬০ জন পুলিশকর্মীও। এই উত্তেজনার মধ্যেই সম্প্রীতির নিদর্শন দেখালেন উপদ্রুত এলাকার মুসলিম যুবকরা। বিক্ষোভে  আগুন থেকে বাঁচাতে মানব বন্ধনে (Human Chain) ঘিরে রাখলেন গোটা মন্দির চত্বর। মঙ্গলবার রাতে যখন এখ হিন্দু যুবকের আপত্তিকর ফেসবুক পোস্টকে কেন্দ্র করে বেঙ্গালুরুতে চলছে উত্তেজনা।

ঠিক একই সময়ে মন্দির রক্ষায় এগিয়ে এলেন মুসলিম যুবকের দল। রাতের গন্ডগোলকে কেন্দ্র করে এখনও থমথমে বেঙ্গালুরুর ডিজে হাল্লি ও কেজি হাল্লি থানা এলাকা। অশান্তি এড়াতে উপদ্রূত এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। চলছে সশস্ত্র পুলিশের টহলদারি। এই ফেসবুক পোস্টকে কেন্দ্র করে কংগ্রেস বিধায়ক শ্রীনিবাস মূর্তির বাড়িতেও হামলা চালায় বিক্ষোভকারীরা। বিধায়কের বাড়ি লক্ষ্য করে পাথরও ছোঁড়া হয়। এই ঘটনায় এখনও পর্যন্ত ১১০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। অভিযোগ শ্রীনিবাস মূর্তির ভাইপো নবীন মুসলিমদের নিয়ে কোনওরকম আপত্তিকর পোস্ট করেছিল সোস্যাল মিডিয়ায়। সেই পোস্টকে কেন্দ্র করেই ছড়ায় উত্তেজনা। অভিযুক্ত যুবককে গ্রেপ্তারের দাবিতে মঙ্গলবার রাতে একদল বিক্ষুব্ধ বিধায়কের বাড়িতে হামলা চালায়। বাকিরা কেজি হাল্লি থানা গেরাও করে নবীনের গ্রেপ্তারের দাবিতে স্লোগান দিতে শুরু করে। বিক্ষোভকারীদের নিরস্ত করতে প্রথমে কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। লাঠিচার্জও করা হয়। পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে গেলে গুলিও চালায় পুলিশ। এই ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। আহতের তালিকায় রয়েছেন ৬ জন পুলিশ কর্মীও। আরও পড়ুন-Kamala Harris: মার্কিন মুলুকের রাজনৈতিক পটভূমিতে নয়া ইতিহাস, এই প্রথম ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

মুসলিম যুবকদের মানব বন্ধনের ভিডিও

এদিকে শহরের এক প্রান্তে যখন এমন রণক্ষেত্র অবস্থা। তখন শান্তি ফেরাতে আসরে নামে মুসলিম যুবকদের একটি দল থানার নিকবর্তী মন্দির চত্বরে হামলা হতে পারে। এই আশঙ্কায় মানব বন্ধনীতে গোটা মন্দিরটাই রাতভর ঘিরে রাখেন স্থানীয় মুসলিম যুবকরা। ইতিমধ্যেই সেই মানব বন্ধনের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। বর্তমান পরিকাঠামোয় মুসলিম যুবকদের এহেন পদক্ষেপের প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা। সাধুবাদের কমেন্টে ছেয়েযে নেট-দুনিয়া।