Durga Puja 2020: পুজোয় ত্বক আর চুলের যত্ন নিন বাড়িতেই, সঙ্গে রাখুন এই উপকরণগুলি
প্রতীকী ছবি (Photo Credits: Pexels)

পুজোর বাকি আর মাত্র দিন কয়েক। তবে এখনও বাতাসে বইছে গরম হাওয়া। সূর্যের চোখ রাঙানিতে আপনার ত্বকে ট্যান পড়ছে? শুষ্ক হয়ে যাচ্ছে চুল? তবে কী করবেন? পুজোর আগে নিজেকে চকচকে না দেখালে যে কনফিডেন্স পাবেন না। করোনার জন্য প্যান্ডেল হপিং না করলেও বন্ধুবান্ধব, আত্মীয় স্বজনের বাড়িতে তো যাবেন। তখন খারাপ দেখলে চলে? তার জন্যই প্রয়োজন কিছু টোটকার। পার্লারে যাওয়ারও ঝামেলা নেই। বাড়িতে বসেই শুরু করে দিন এই টোটকা প্রয়োগ।

আপনার শুরুটা হোক 'টপ টু বটম'। চুল থেকে শুরু করুন। চুলে স্মুথনিং করবেন নাকি স্ট্রেইটনিং তা না ভেবে ভাবুন কিভাবে স্বাস্থ্যকর চুল পাবেন। কিনে আনুন ভিটামিন-ই (Vitamin E)। ভিটামিন ই ৬০০ (Vitamin E 600) চুলের জন্য এক মোক্ষম ওষুধ। নারকেল তেল খাঁটি হওয়া প্রয়োজন, Aloevera ও সঙ্গে রাখতে হবে। রাত্রি বেলা ৩ টির মিশ্রণ বানিয়ে একটু তেলটা গরম করে ঠান্ডা হতে দিন। তারপর সারা রাত মেখে রেখে সকালে শ্যাম্পু করে নিন। শ্যাম্পুর পর লাগাতে পারেন একটি প্যাক। যাতে আপনার চুল হবে মসৃণ। চুল অনুযায়ী শশা মিক্সার গ্রাইন্ডারে পেস্ট করে তার মধ্যে লেবু মিশিয়ে ২ মিনিট রেখে ধুইয়ে নিন চুল ভালো থাকবে। এছাড়াপ প্যাক হিসেবে ডিমের সাদা অংশ, অলিভ অয়েল এগুলিও লাগাতে পারেন। আরও পড়ুন, দুর্গাপুজোয় পাতে থাকুক শুধুই বাঙালিয়ানা, কিন্তু কোথায় সারবেন পেটপুজো?

ত্বকের জন্য বেসন, মধু, কাঁচা হলুদ, মসুর ডাল বাটা, চাল বাটা, ময়দা, শশা, গোলাপ জল, টক দই, চন্দন বাটা, কলা দিয়ে বানিয়ে নিতে পারেন ফেস প্যাক। ট্যান ওঠাতে কফিও বেশ ফল দেয়। কফি, মধু ও সামান্য লেবু মিশিয়ে থকথকে পেস্ট বানিয়ে মুখে কিছুক্ষণ মেখে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দারুণ উপকার পাবেন। এছাড়াও, আলুর খোসা খুব ভালো ট্যান তুলতে কাজে দেয়। রাত্রে শোওয়ার আগে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।