Durga Puja 2020: দুর্গাপুজোয় পাতে থাকুক শুধুই বাঙালিয়ানা, কিন্তু কোথায় সারবেন পেটপুজো?
পুজো স্পেশাল মহাভোজ (Photo Credits: Wikimedia Commons)

Durga Puja Special Bengali Restaurants in Kolkata: বাঙালির পেট পুজো সে তো প্রতি শনি, রবিবার লেগেই রয়েছে। একটা ছুটির দিন মানেই জমিয়ে কষা মাংস, ভাত, লুচি। আর ছুটির দিন যদি হয় দুর্গা পুজার মত লম্বা তাহলে তো বাঙালির পাতে প্রতিদিনই থাকবে কিছু না কিছু বিশেষ পদ। পুজোর আগে যতই ডায়েট করুন, এই চারটে দিন গপগপিয়ে না খেলে যেন বাঙালি হওয়াটাই বৃথা। আর খাওয়া মানে রোজকার বিরিয়ানি, ফ্রাইড রাইস, চিলি চিকেন নয়। এই চারটে দিনের জন্য বাঙালির পছন্দ বাঙালি সাবেকি খাবার।

ডাব চিংড়ি হোক বা ভেটকি মাছের পাতুরি, বাসন্তী পোলাও কিংবা মটন কষা, আমসত্বের সন্দেশ আরও কত কী! তবে এই আজকের বাঙালি কাজের চাপে খানিক থিতু হয়ে পড়েছে। আজকালকার 'হাম দো হামারে এক'- র সংসারে ডাব চিংড়ি রেঁধে বাসন্তী পোলাও রাঁধতে গেলে রীতিমতো হোঁচট খেয়ে যাবেন। আরে, প্যান্ডেলে থাকবেন নাকি রান্নাঘরে বসে রাঁধবেন বলুন তো বাপু।

আরও পড়ুন: Durga Puja 2020: গণেশ ঠাকুরের বাহন ইঁদুর কেন জানেন?

স্বাভাবিকভাবে পুজোর এই কয়েকটা দিন আপনার রান্না করতে একটুও ইচ্ছে করবে না। কিন্তু এই বাঙালি সাবেকি খাওয়া গুলো না খেলে যে আপনার মনও ভরবে না। তাহলে কী করবেন ভাবছেন তো? চিন্তা নেই। শহরের নামি, অনামী, বেনামি রেঁস্তোরাগুলি পুজোর এই কতদিন আপনার জন্যে পাত সাজিয়ে বসে আছে। শুধু আপনার কষ্ট করে গিয়ে খাওয়ার অপেক্ষা। প্যান্ডেল হপিংয়ে যান কিংবা স্পেশাল ডিনারে কোথায় গেলে সস্তায় পুষ্টিকর বাঙালি খাওয়ার পাবেন তা একবার দেখে নিন এক ঝলকে। যেখানে কব্জি ডুবিয়ে রসনা তৃপ্তি করতে পারবেন।

উত্তর কলকাতা থেকে মধ্য কলকাতার মধ্যে লাইন দিয়ে পেয়ে যাবেন বাঙালি রেঁস্তোরা। সাধ্যের মধ্যে সাধ পূরণ করতে আপনার পকেটের ভার কমাতে 'কস্তুরী', 'কষে কষা', 'বাংলার সাধ', 'ইলিশ', 'ধানসিঁড়ি'- র মত রেঁস্তোরাগুলিতে যেতেই পারেন। 'ভজহরি মান্না', 'ওহ! ক্যালকাটা' নিশ্চয় নতুন করে বলে দিতে হবে না। আর পকেটের চিন্তা আপনার পুজোর চারটে দিনের জন্য কোনো বাধা হয়ে না দাঁড়ালে আপনি যেতেই পারেন পুজো স্পেশাল মহাভোজ খেতে শহরের বিখ্যাত পাঁচতারা রেঁস্তোরা গুলোয়। এদের মধ্যে 'দ্য পার্ক', 'তাজ বেঙ্গল', ওবেরয় গ্র্যান্ড', ভিভান্ত কলকাতা ইএম বাইপাস' একবার যেতে পারেন। সেখানে থাকছে পুজো স্পেশাল মহাভোজ। তাই আর দেরি না করে এখনই ঠিক করে ফেলুন পুজোরদিনে পেটপুজোটা কোথায় সারবেন।