Durga Puja 2020: গণেশ ঠাকুরের বাহন ইঁদুর কেন জানেন?
গণেশ ঠাকুর। (Photo credits: File image)

বাঙালির তেরো মাসে বারো পার্বন। তবে বাঙালির কাছে সেরা উৎসব দুর্গাপুজো। বিশ্ববাসী আপামর বাঙালি মেতে ওঠে এই উৎসবে। দুর্গাপুজো (Durga Puja Timeline) মানে উৎসব তো বটেই! কারণ এক বছর পর বাপের বাড়িতে ফেরেন উমা। দুর্গা প্রতিমা তৈরি থেকে পুজোর সমস্ত খুঁটিনাটি নিখুঁতভাবে করার চেষ্টার ক্ষেত্রেও বাঙালির জুরি মেলা ভার। করোনা-আবহেই দুর্গাপুজো (Durga Puja 2020) উৎসবে মেতে উঠেছে বাঙালি, প্রস্তুতি তুঙ্গে। পুরাণ মতে, এই সময় চার সন্তান- কার্তিক, গণেশ, লক্ষ্মী, সরস্বতীকে নিয়ে স্বর্গ থেকে মর্তে আসেন মা দুর্গা। আরও পড়ুন: Durga Puja 2020 Date & Time: সন্ধিপুজো থেকে অষ্টমীর অঞ্জলির দিনক্ষণ দেখে নিন একনজরে

গণেশের মূর্তি দেখে আমাদের মন আনন্দে ভরে ওঠে। গণেশের চেহারা আপনার মুখে চওড়া হাসি ফোটাবেই। ইয়ায়া বড় পেট, হাতির মত মুখ- গণেশ মানেই 'আনন্দে থাকো সর্বদা।' যেকোনো কাজে সমৃদ্ধি তথা সিদ্ধি দান করেন গণেশ।এছাড়াও বুদ্ধিভ্রষ্ট মানুষকে বুদ্ধি দান করেন তিনি। কথায় আছে, বাড়িতে গণেশ পুজো করলে সেখানে সুখ শান্তি বজায় থাকে। বাড়িতে প্রবেশ করতে পারে না কোনও বিপদ। গণেশের বাহন ইঁদুর হওয়া নিয়েও রয়েছে অনেক পৌরাণিক কাহিনী।

গণেশের বাহন পুঁচকে একটা ইঁদুর? এই প্রশ্নটা আমাদের মাঝে মধ্যেই মাথার মধ্যে উঁকিঝুঁকি দেয়। বাহন কথাটির অর্থ হল, যে বহন করে নিয়ে যায়- এত বিশালাকার গণেশ ঠাকুরের কেন তাহলে এই ক্ষুদ্র একটি জীব বাহন! এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে পুরাণ-শাস্ত্র ঘেটে দেখতে হবে, অসুর রাজা গজমুখ শক্তিশালী হতে শিবের উপাসনা শুরু করেন।

স্বর্গ এবং মর্তের রাজা হওয়ার ছিল গজমুখের আসল উদ্দেশ্য, উপাসনায় সাড়া দিয়ে অবশেষে শিব গজমুখকে দর্শন দেন। শিবের দেওয়া বরে শক্তিশালী হয়ে দেবতাদের আক্রমণ শুরু করেন গজমুখ; মহাদেব, ব্রক্ষা, বিষ্ণু ও গণেশকে বাদ দিয়ে বাকি সব দেবী-দেবতাদের বশে আনতে চেয়েছিল গজমুখ। সেইসময়ই গণেশের সঙ্গে প্রবল যুদ্ধ হয় গজমুখের, আঘাত পেয়েও হার না মেনে ইঁদুর সেজে গণেশের আড়ালে লুকিয়ে পড়ে সে। এরপরই ইঁদুররূপী উপর বসে পড়ে তাকে সারা জীবনের জন্য ইঁদুরে রূপান্তরিত করে গণেশ, এরপর গজমুখ গণেশের ভক্ত হয়ে ওঠে।