Durga Puja 2020 Date & Time: সন্ধিপুজো থেকে অষ্টমীর অঞ্জলির দিনক্ষণ দেখে নিন একনজরে
দুর্গাপুজো (Photo Credits: Pixabay)

করোনা-আবহেই দুর্গাপুজো (Durga Puja 2020) উৎসবে মেতে উঠেছে বাঙালি, প্রস্তুতি তুঙ্গে। সারাবছর বাঙালি অপেক্ষা করে থাকে শুধুমাত্র এই দিনটির অপেক্ষায়। বাঙালি আর দুর্গাপুজো, একে অপরের সঙ্গে জড়িয়ে রয়েছে ওতোপ্রতোভাবে। ২৩ অক্টোবর থেকে শুরু হচ্ছে দুর্গাপুজো, মহালয়ার পর মলমাস পড়ায় প্রায় ১ মাস পিছিয়ে গেছে এবারের দুর্গাপুজো। বাঙালির মনে বেজে উঠেছে আলোর বেণু। সাজো সাজো রব সারা বাংলা (West Bengal) জুড়ে। মণ্ডপ (Puja Pandal 2020) সজ্জার কাজ প্রায় শেষ হয়ে এসেছে পুজো মণ্ডপগুলিতে। দেখে নেওয়া যাক এই বছরের দুর্গাপুজোর বিস্তারিত দিণক্ষণ। দেবীর দোলায় আগমণ এবছর।

মহাপঞ্চমী 

২১ অক্টোবর মহাপঞ্চমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, দিনটি ৪ কার্তিক, ১৪২৭। ২১ অক্টোবর বিকেলে বোধন। আগের দিন বিকেল ৪.৩৭ মিনিট থেকে শুরু হয়ে সেদিন বেলা ২.৪৫ মিনিট পর্যন্ত মহাপঞ্চমীর তিথি থাকবে।

মহাষষ্ঠী 

২২ অক্টোবর মহাষষ্ঠী। বাংলা ক্যালেন্ডারে ৫ কার্তিক মহাষষ্ঠী। এদিন সকালে ৯.২৮ মিনিটের মধ্যে সেরে ফেলতে হবে কল্পারম্ভ, আমন্ত্রণ এবং অধিবাস হবে বিকেলে। মহাষষ্ঠী পড়ছে আগের দিন বেলা ২.৪৫ মিনিটে এবং ছেড়ে যাচ্ছে সেদিন দুপুর ১.১৩ মিনিটে।

মহাসপ্তমী 

২৩ অক্টোবর, ৬ কার্তিক শুক্রবার মহাসপ্তমীর দিন সকাল ৮.৩২ মিনিটের মধ্যে হবে নবপত্রিকা স্নান। মধ্যরাতে দেবী দুর্গার পুজো হবে রাত ১০.৫৮ মিনিট থেকে রাত ১১.৪৬ মিনিট পর্যন্ত, পূর্বাহ্ণ থাকবে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত।

মহাষ্টমী

২৪ অক্টোবর, ৭ কার্তিক ১৪২৭ মহাষ্টমীর পুজো শুরু হবে সকাল ৭.০৭ মিনিটে শুরু হয়ে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত চলবে। বীরাষ্টমী ব্রত শেষ করতে হবে সকাল ৯.২৮ মিনিটের মধ্যে। সন্ধিপুজো শুরু হবে সকাল ১১টায়, চলবে ১১.৪৮ মিনিট পর্যন্ত এবং বলিদান হবে ১১.২৪ মিনিটে। আগের দিন সকাল ১১.৫৭ মিনিটে পড়বে মহাঅষ্টমী এবং তা ছেড়ে যাবে সেদিন সকাল ১১.২৪ মিনিটে।

মহানবমী

২৫ অক্টোবর, ৮ কার্তিক ১৪২৭ পালন হবে দুর্গাপুজোর মহানবমী। সকাল ৯.২৯ মিনিটের মধ্যে সেরে ফেলতে হবে নবমীর পুজো। আগের দিন ১১.২৪ মিনিটে পড়বে মহানবমী এবং তা ছেড়ে যাবে সেদিন সকাল ১১.১২ মিনিটে।

মহাদশমী

২৬ অক্টোবর, ৯ কার্তিক ১৪২৭ মহাদশমীতে সকাল ৯.২৯ মিনিটের মধ্যে ঘট বিসর্জন করে বিজয়াদশমীর পুজো শেষ করতে হবে। দশমী থাকবে আগের দিন সকাল ১১.১২ মিনিট থেকে পরের দিন সকাল ১১.৩১ মিনিট পর্যন্ত।

গজে গমন মা দুর্গার, শাস্ত্রমতে এতে শুভ সময়ের সূচনা হবে।