Shabe Barat 2024 Date: শবে বরাত কেন পালন করা হয়? ফেব্রুয়ারিতে কবে এই দিনটি উদযাপন করা হবে জেনে নিন
প্রতীকী ছবি (Photo Credit: X)

শবে বরাত ইসলাম ধর্মের গুরুত্বপূর্ণ একটি উৎসব। ফারসি ভাষায় ‘শব’ শব্দের অর্থ রাত। আর ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। শবে বরাতের রাতে মুসলমানরা রাত জেগে নামাজ পড়েন, মুসলিম ধর্মগ্রন্থ কোরআন পাঠ করেন, মৃত মানুষের আত্মার শান্তি কামনা করেন। বিশ্বাস করা হয় শবে-বরাতের রাতে মন থেকে চাওয়া প্রার্থনা বা দোয়া আল্লাহ পূরণ করেন। আসুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের শবে বরাত কবে এবং এই উৎসবের তাৎপর্য।

২০২৪ সালে শবে বারাতের তারিখ

শাবান মাসের ১৪ তারিখে সূর্যাস্তের পর শবে বরাত উদযাপন করা হয়। শাবান ইসলামি ক্যালেন্ডারের অষ্টম মাস। ইসলামি ক্যালেন্ডার অনুযায়ী, পীর (সোমবার) ১২ ফেব্রুয়ারি শাবান মাসের শুরু হবে। শাবান মাসের ১৪ - ১৫ তারিখের মধ্যরাতে শবে বরাত হবে, যা এই বছরের ২৫ ফেব্রুয়ারি রবিবার পড়তে পারে। তারিখ নিশ্চিত নয় কারণ শবে বরাত শাবান মাসের চাঁদ দেখার উপরই শবে বরাত নির্ধারণ করা হয়।

অনেকেই এদিন রোজা রাখেন এবং গরিবদের অর্থ দান করে থাকেন। এই পবিত্র রাতে ধর্মপ্রাণ মুসলীমরা আত্মীয়-প্রতিবেশী-দুঃস্থ মধ্যে হালুয়া, ফিরনি ও নানারকমের খাবার বিতরণ করে থাকে। শবে বারাতের রাতে মসজিদ, কবরস্থানে গিয়ে মৃত ব্যক্তিদের আত্মার শান্তি কামনা করেন।

আরও পড়ুন: Shab-e-Meraj 2024 Wishes and Quotes: পবিত্র শব-ই-মেরাজে আনন্দে মেতে উঠুন সবাই, প্রিয়জনকে শেয়ার করুন শুভেচ্ছাবার্তা

শবে বরাতের গুরুত্ব

শবে বরাতের রাতকে মাগফিরাতের রাত অর্থাৎ ক্ষমা প্রার্থনার রাতও বলা হয়। এ রাতে মানুষ আল্লাহর কাছে তাঁদের ভুলভ্রান্তির জন্য ক্ষমা প্রার্থনা করেন। বিশ্বাস করা হয় যে শবে বরাতের রাতে ক্ষমা প্রার্থনা করলে মন শান্ত হয়। বিস্বাস করা হয় এ রাতে প্রার্থনা করলে আল্লাহ সকল ভুলভ্রান্তি মাফ করে দেন।