West Bengal Wins Rasgulla War: রসগোল্লা যুদ্ধে ওড়িশাকে হারিয়ে বাংলা ছিনিয়ে নিল জিআই ট্যাগ
GI ট্যাগ পেলো বাংলা (Photo Credits: Facebook)

কলকাতা, ৩১ অক্টোবর: 'চটচটে নয়, শুকনো হতে মানা। দেখতে হবে ধবধবে চাঁদপানা। এমন মিষ্টি ভূভারতে নাই, নবীন ময়রা এমন মিষ্টি চাই'। যাঁরা বাংলা ছবি দেখেন তারা এই লাইনটির সঙ্গে পরিচিত। কিন্তু মিষ্টিপ্রেমী (Sweetlover) বাঙালি  ছবি না দেখলেও সহজেই বুঝে যাবে কীসের সঙ্গে তুলনা করে বানানো হয়েছে এই লাইনটি। বাঙালির প্রিয় রসগোল্লা (Rasgulla)। যা নিয়ে পরিচালক পাভেল (Pavel) বানিয়ে ফেলেন রসগোল্লার সৃষ্টি ও সৃষ্টিকর্তা নিয়ে একটা আস্ত সিনেমা (Cinema)।

রসগোল্লা নিয়ে ওড়িশা (Odisha)-বাংলার (Bangla) যুদ্ধ অনেকদিনের। চেন্নাইয়ের (Chennai) জিআই (GI) আদালতের তরফে বৃহস্পতিবার চূড়ান্ত রায়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হল, রসগোল্লা পশ্চিমবঙ্গেরই। রসগোল্লা ওড়িশার না বাংলার? সেই বিতর্ক মিটল আজকের রায়ের পর। এর আগে এই বিতর্কে বাংলার পক্ষে রায় হলেও তা চ্যালেঞ্জ করা হয়। এবার সেখানে চূড়ান্ত রায় গেল বাংলারই পক্ষে। আরও পড়ুন, দুর্ঘটনায় থমকে ট্রাক, দেদার মুরগি লুট স্থানীয়দের: ভিডিও

আদালতের দোরগোড়ায় পৌঁছে যায় রসগোল্লা যুদ্ধ। গত জুলাই মাসে ওড়িশাকেও GI ট্যাগ দিয়েছিল চেন্নাইয়ের জিআই রেজিস্ট্রি সংস্থা। জিআই ট্যাগ আদালতের মতে, রসগোল্লার দাবিদার হিসেবে উচ্চারিত হওয়ার কথা ছিল ওড়িশার নামে। এরপর ফের জিআই আদালতের দ্বারস্থ হয় উভয় রাজ্য। আর তাতেই এবার জয় হল বাংলার। জানা যায়, চেন্নাইয়ের জিআই রেজিস্ট্রি সংস্থার দেওয়া এই বিশেষ সংশাপত্র গ্রাহ্য হবে ২০২৮-এর ২২ ফেব্রুয়ারি পর্যন্ত।