India Slams Pak At UN: 'সন্ত্রাসবাদীদের সমর্থন করার প্রতিষ্ঠিত ইতিহাস ও নীতি রয়েছে পাকিস্তানের', রাষ্ট্রসংঘে ইসলামাবাদকে তোপ নতুন দিল্লির
Kajal Bhat (Photo: ANI)

ইউনাইটেড নেশন, ১৭ নভেম্বর: সীমান্তপারের সন্ত্রাসবাদের (Cross-Border Terrorism) বিরুদ্ধে পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে দৃঢ় এবং নিষ্পত্তিমূলক পদক্ষেপ নিতে থাকবে ভারত। মঙ্গলবার রাষ্ট্রসংঘে (United Nations) একথা জানিয়েছে নতুন দিল্লি। ভারত বলেছে, পাকিস্তানের সঙ্গে যে কোনও অর্থবহ আলাপ-আলোচনা শুধুমাত্র সন্ত্রাস, শত্রুতা এবং হিংসা মুক্ত পরিবেশে হতে পারে। গতকাল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করে ইসলামাবাদ।

পাল্টা ভারতের স্থায়ী মিশনের কাউন্সেলর কাজল ভাট (Kajal Bhat) বলেন, "পাকিস্তান সহ সমস্ত দেশের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায় ভারত। সিমলা চুক্তি এবং লাহোর ঘোষণা অনুসারে বিবাদগুলি দ্বিপাক্ষিকভাবে এবং শান্তিপূর্ণভাবে সমাধান করতে প্রতিশ্রুতিবদ্ধ নতুন দিল্লি। তবে, যে কোনও অর্থবহ আলোচনা শুধুমাত্র সন্ত্রাস, শত্রুতা ও হিংসা মুক্ত পরিবেশে অনুষ্ঠিত হতে পারে। এমন একটি অনুকূল পরিবেশ তৈরি করার দায়িত্ব পাকিস্তানের উপর বর্তায়। ততক্ষণ পর্যন্ত ভারত সীমান্তে সন্ত্রাসবাদের বিরুদ্ধে দৃঢ় ও সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিতে থাকবে।"

জম্মু ও কাশ্মীরের বাসিন্দা কাজল বলেন, "এই প্রথমবার নয় যে পাকিস্তানের প্রতিনিধি রাষ্ট্রসংঘের দেওয়া প্ল্যাটফর্মের অপব্যবহার করে আমার দেশের বিরুদ্ধে মিথ্যা ও বিদ্বেষপূর্ণ প্রচার চালাচ্ছে। নিজেদের দেশের দুঃখজনক অবস্থা থেকে বিশ্বের দৃষ্টি সরানোর জন্য পাকিস্তানের প্রতিনিধি নিরর্থক চেষ্টা করেছেন। পাকিস্তানে সন্ত্রাসবাদীরা ফ্রি পাস পায়। আর সাধারণ মানুষের জীবন, বিশেষ করে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের জীবন ওলট-পালট হয়ে গিয়েছে।" আরও পড়ুন: Kartarpur Corridor To Reopen From Tomorrow: আসন্ন গুরুনানক পরব উপলক্ষে পুনরায় খুলছে করতারপুর সাহিব করিডর

তিনি বলেন, "রাষ্ট্রসংঘের সদস্য দেশগুলি জানে যে সন্ত্রাসীদের আশ্রয়, সহায়তা এবং সক্রিয়ভাবে সমর্থন করার একটি প্রতিষ্ঠিত ইতিহাস এবং নীতি রয়েছে পাকিস্তানের। এটি এমন একটি দেশ, যাকে রাষ্ট্রীয় নীতির বিষয় হিসাবে সন্ত্রাসীদের প্রকাশ্যে সমর্থন, প্রশিক্ষণ, অর্থায়ন এবং অস্ত্র সরবরাহকারী হিসাবে বিশ্বব্যাপী স্বীকৃত হয়েছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ দ্বারা নিষিদ্ধ সবচেয়ে বেশি সংখ্যক সন্ত্রাসবাদীদের আবাস পাকিস্তান। এই নজিরবিহীন রেকর্ড রয়েছে পাকিস্তানের দখলে।"

সুস্পষ্টভাবে ভারতের অবস্থান উল্লেখ করে কাজল বলেন যে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে। এর মধ্যে সেইসব এলাকা রয়েছে যেগুলি পাকিস্তানের অবৈধ দখলে আছে। ভারত অবিলম্বে তাদের অবৈধ দখলে থাকা সমস্ত এলাকা খালি করার জন্য পাকিস্তানকে বলছে।