Mucormycosis Link With Coronavirus: করোনার মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসের চোখ রাঙানি, মারণ রোগের লক্ষ্মণ কী দেখুন
কালো ছত্রাকের হানাদারি

দিল্লি, ৮ মে: করোনায় (Coronavirus) রক্ষে নেই, দোসর ব্ল্যাক ফাঙ্গাস। করোনা থেকে সেরে ওঠার পর অনেকেই এই ভয়ঙ্কর ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাকের সংক্রমণের মুখে পড়ছেন। যা জেরে সুরাটে দৃষ্টি শক্তিও হারিয়েছেন ৮ জন। করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর আচমকাই ত্বকে কালো বা পোড়া দাগ চোখে পড়লে, বুঝতে হবে আপনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। যার জেরে দৃষ্টি শক্তির পাশাপাশি মৃত্যু পর্যন্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে চিকিৎসক মহলের তরফে।

দিল্লি, আহমেদাবাদ, সুরাট, মুম্বই এবং পুণের হাসপাতাল থেকে ব্ল্যাক ফাঙ্গাসে (Black Fungus) আক্রান্ত হওয়ার খবর মিলেছে। মিউকর্মাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস তাই এবার চোখ রাঙাতে শুরু করেছে কোভিড (COVID 19) বিধ্বস্ত ভারতের বিভিন্ন জায়গায়। দিল্লি, মহারাষ্ট্র এবং গুজরাটের বেশ কয়েকটি জায়গা থেকে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার খবর মিলছে। ফলে কেন্দ্রীয় সরকার (Central Govt) যাতে এই রোগ প্রতিরোধ করতে উপযুক্ত ব্যবস্থা নেয়, জানানো হয়েছে সেই আবেদনও।

আরও পড়ুন:  Arvind Kejriwal: শিশুদের টিকার ব্যবস্থা করুন, ওদের নিয়ে চিন্তা, কেন্দ্রকে আবেদন কেজরির

মিউকর্মাইকোসিস (Mucormycosis) বা ব্ল্যাক ফাঙ্গাস ত্বকের একটি গুরুতর সংক্রমণ। করোনা থেকে সেরে ওঠার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। ওই সময় বাতাসে ভাসমান ব্ল্যাক ফাঙ্গাস থেকে অনেকে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা। বাতাস থেকে ছত্রাকের বীজ নিশ্বাস প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করার ফলে, তা ফুসফুস এবং সাইনাসকে সবচেয়ে বেশি সংক্রমিত করে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণকে যদি চিহ্নিত করা না যায়, তাহলে সংক্রমিত ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে।

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার লক্ষ্মণ..

যাঁরা এ পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন, প্রত্যেকে চোখের নীচে যন্ত্রণা অনুভব করেছেন। নাক থেকে সংক্রমণ শুরু করে ফ্ল্যাক ফাঙ্গাস পরে তা চোখে ছড়িয়ে পড়ে ক্রমশ। এরপর মুখ ফুলে যেতে শুরু করে, মাথা যন্ত্রণা শুরু হয়। জ্বরও আসে। সাইনাসে সংক্রমণ হতে পারে। ক্রমশ আক্রান্ত ব্যক্তির শরীর খারাপ হতে হতে তিনি মৃত্যুর কোলে ঢোলে পড়েন বলে দেখা যাচ্ছে।

কারা আক্রান্ত হতে পারেন...

করোনা থেকে সুস্থ হয়ে উঠলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে ওই সময় আক্রমণ করে ব্ল্যাক ফাঙ্গাস। করোনা থেকে সুস্থ হওয়ার পর ডায়াবেটিকরা এই রোগে বেশি আক্রান্ত হতে পারেন বলে জানা যাচ্ছে। পাশপাশি করোনায় আক্রান্ত কো-মর্বিডরাও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হচ্ছেন বলে খবর।

কী করণীয়..

কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরও যাঁদের শরীরে দুর্বলতা কাটছে না, তাঁরা নাক আর চোখে হাত দেওয়া বন্ধ করুন। পরিষ্কার, পরিচ্ছন্ন থাকুন সব সময়। কোভিড থেকে সুস্থ হওয়ার পরও যদি নাক, চোখ ফুলে যেতে শুরু করে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন সঙ্গে সঙ্গে। ব্ল্যাক ফাঙ্গাসের লক্ষ্মণ দেখা দিলে, যত তাড়াতাড়ি চিকিৎসা শুরু হবে, তত দ্রুত সুস্থ হবেন রোগী।