Unemployment Rate In India: লকডাউনের ধাক্কা কাটিয়ে ঘুরছে অর্থনীতির চাকা, জুন মাসে বেকারত্বের হার কমে ১১ শতাংশ
ফাইল ফোটো (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ১ জুলাই: দেশে জুন মাসে বেকারত্বের হার (Unemployment Rate) নেমে দাঁড়ল ১১ শতাংশে। মে মাসে ওই হার ছিল ২৩.৫ শতাংশ। এই তথ্যই দিয়েছে বেসরকারি থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়া ইকোনমি (CMIE) তরফে প্রকাশিত সর্বশেষ রিপোর্ট। বুধবার তাদের প্রকাশিত তথ্য অনুযায়ী, জুনে ভারতের বেকারত্বের হার ১১ শতাংশে নেমে এসেছে, সরকার লকডাউন তুলে নেওয়ার পরে অর্থনৈতিক কার্যক্রম পুনরায় শুরু হওয়ার কারণেই এই হার। তথ্য অনুসারে, জুন মাসে শহরাঞ্চলে বেকারত্বের হার ছিল ১২.০২ শতাংশ, যখন গ্রামাঞ্চলে সেই হার ছিল ১০.৫২ শতাংশ। সিএমআইই-র তথ্য অনুসারে জুনে দেশে নিয়োগপ্রাপ্তদের সংখ্যা ছিল ৩৭.৩ কোটি। যখন চাকরির সন্ধানে ছিলেন ৪৬.১ কোটি।

সংস্থার হিসেব মতে, হরিয়ানায় সবচেয়ে বেশি বেকারত্বের হার, ৩৩.৬ শতাংশ। এরপর রয়েছ ত্রিপুরা ২১.৩ শতাংশ এবং ঝাড়খণ্ড ২১ শতাংশ। CMIE ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মহেশ ব্যাস এক বিজ্ঞপ্তিতে বলেছেন, "বেকারত্বের হার হ্রাস পেয়েছে এবং একই সাথে অংশগ্রহণের হার প্রাক-লকডাউন সময়কালের কাছাকাছি পৌঁছেছে।" আরও পড়ুন: India-China Face Off: শুক্রবার লেহ সফরে যাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

বেকারত্বের হার কমে দাঁড়ানোর কারণ হিসেবে মহেশ ব্যাস বলেছেন, গ্রামীণ ভারতে বেকারত্বের হার উন্নতি হয়েছে একশো দিনের কাজের কারণে। একশো দিনের কাজে সরকার বরাদ্দ বেশি করেছে। এছাড়া খারিপ ফসল চাষ বৃদ্ধি পেয়েছে। এপ্রিল মাসে, করোনাভাইরাসের কারণে দেশব্যাপী লকডাউনের প্রথম মাসে সিএমআই-ই বলেছিল যে দেশে বেকারত্বের হার সর্বকালের সর্বোচ্চ ২৭.১ শতাংশে পৌঁছেছিল।