India-China Face Off: শুক্রবার লেহ সফরে যাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং
Ladakh sector of LAC remains tense since May | (Photo Credit AFP)

নতুন দিল্লি, ১ জুলাই: শুক্রবার লেহ (Leh) সফরে যাচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh) ও সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে (Manoj Mukund Naravane)। চিনের সঙ্গে সীমন্ত সমস্যার মধ্যেই তাঁরা পূর্ব লাদাখের সুরক্ষা পরিস্থিতি খতিয়ে দেখবেন। এদিকে প্রায় ১২ ঘণ্টার ক্রপ কম্যান্ডার পর্যায়ের বৈঠকেও লাদাখ সীমান্তে থেকে সেনা প্রত্যাহার নিয়ে চূড়ান্ত কোনও সমাধানসুত্রে পৌছতে পারলেন না ভারত ও চিন।

মঙ্গলবার সীমান্তের ওপারে মালডোতে চিনা সেনার ছাউনিতে দুই দেশের ক্রপ কম্যান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠক হয়। আগের মতোই ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন সেনাবাহিনীর ১৪ নম্বর কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। অন্যদিকে চিনের তরফে বৈঠকে ছিলেন পিপলস লিবারেশন আর্মির দক্ষিণ জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কম্যান্ডার জেনারেল লিউ লিন। কিন্তু ১২ ঘণ্টার সেই বৈঠকের পরও কোনও সমাধানসুত্রে পৌঁছতে পারেননি দুই দেশের সেনাবাহিনীর কম্যান্ডাররা। আরও পড়ুন: Nitin Gadkari On Chinese companies: দেশে হাইওয়ে প্রকল্পে চিনা সংস্থাগুলিকে অংশ নিতে দেওয়া হবে না: কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি

সরকারি সূত্রে খবর, ভারত ও চিনের মধ্যে সীমান্ত সমস্যা সমাধানের জন্য তৃতীয় দফায় বৈঠকে কোনও ফল হয়নি এবং আরও কয়েক দফায় বৈঠক করতে হবে। সরকারি সূত্র জানিয়েছে, "দ্বিপাক্ষিক চুক্তি ও প্রোটোকল অনুসারে পারস্পরিক সম্মতিজনক সমাধান এবং নিয়ন্ত্রণ রেখায় শান্তি নিশ্চিত করার লক্ষ্যে সামরিক এবং কূটনৈতিক পর্যায়ে বৈঠক হতে পারে বলে আশা করা হচ্ছে।"