Uber India: লকডাউনে ফের কর্মী ছাঁটাই, চাকরি গেল উবর ইন্ডিয়ার ৬০০ জন কর্মীর
Uber Representational Image (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৬ মে: করোনাভাইরাসের (Coronavirus) কারণে লকডাউনে অর্থনীতি প্রায় ধসে পড়েছে। যারফলে একাধিক বেসরকারি সংস্থা থেকে ছাঁটা হচ্ছে কর্মীদের। সুইগি, জোম্যাটোর পর এবার কোপ পড়ল অ্যাপ ক্যাবেও। ওলার পর এবার উবর (Uber)। মঙ্গলবার উবর ইন্ডিয়া প্রায় ৬০০ জন কর্মী ছাঁটাই করার কথা ঘোষণা করেছে। উবরের ভারত ও দক্ষিণ এশিয়ার প্রেসিডেন্ট প্রদীপ পরমেশ্বরান এক বিবৃতিতে জানান, 'COVID এর প্রভাব এবং পরিস্থিতি অনিশ্চিত হয়ে ওঠার জন্য কর্মী-সংখ্যা কমানোর রাস্তায় হাঁটা ছাড়া উপায় নেই সংস্থার সামনে।' আরও জানানো হয়েছে, গোটা বিশ্বেই যে কর্মী ছাঁটাই শুরু করেছে উবর, এটিও তারই অঙ্গ।

ছাঁটাই হওয়া কর্মীদের ১০ সপ্তাহের অগ্রিম বেতন দেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি আরও ৬ মাসের জন্য কর্মীদের স্বাস্থ্য বিমা পরিষেবার কথাও জানানো হয়েছে। অফিস-প্রদত্ত ল্যাপটপও ছাঁটাই হওয়া কর্মীদের রাখতে দেওয়া হয়েছে। এবং তাঁদের নতুন কাজ পেতে সাহায্য করা হবে বলেও জানানো হয়েছে। প্রসঙ্গত, করোনা-লকডাউন আবহেই ১৪০০ জনকে ছাঁটাই করেছিল ওলা (Ola)। আরও পড়ুন, জুলাই থেকে খুলবে সমস্ত স্কুল, আসার অনুমতি কেবল অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের

এক ব্লগে সংস্থার CEO ভাবিস আগরওয়াল লিখেছিলেন, 'গত দু'মাসে আমাদের লাভ ৯৫% কমে গেছে। আরও জরুরি বিষয়, এই করোনা পরিস্থিতিতে লাখ লাখ গাড়িচালক ও তাঁদের পরিবারও ক্ষতিগ্রস্ত।' এরপরই ১৪০০ জনকে ছাঁটাইয়ের কথা জানিয়েছিল সংস্থা। প্রসঙ্গত, এর আগে প্রায় ৩ মিনিটের সংক্ষিপ্ত এক ভিডিয়ো কলে বিশ্বের ৩৫০০ কর্মীকে ছাঁটাই করেছিল উবর (Uber)। যার জেরে তুমুল সমালোচনার মুখে পড়তে হয়েছিল এই অ্যাপ ক্যাব সংস্থাকে।