FSSAI Guidelines: মিষ্টিতেও এবার উল্লেখ করতে হবে 'বেস্ট বিফোর'-এর তারিখ, নয়া নির্দেশিকা দিল এফএসএসএআই
(Photo Credits: Youtube, Wikimedia Commons)

সচেতন মানুষ খাবার জিনিস কতদিন পর্যন্ত ভালো থাকবে তা যাচাই করে তবেই কেনে। তবে মিষ্টির দোকানেরর মিষ্টি (Sweets) কতদিন পর্যন্ত ভালো থাকবে তার উল্লেখ থাকত না, ফলে অনেক মিষ্টির দোকানের বিরুদ্ধেই বাসি মিষ্টি বিক্রি করার অভিযোগ উঠতো। তবে সেই দিন শেষ। আর বাসি মিষ্টিকে টাটকা বলে বিক্রি করা যাবে না। ১ অক্টোবর থেকে এবার মিষ্টিতেও লিখতে হবে ‘বেস্ট বিফোর’ (Best Before), নয়া নির্দেশিকায় জানিয়ে দিল FSSAI।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইতিমধ্যেই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়েছেন ফুড সেফটি কমিশনার। ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে প্যাকেটজাত নয় এমন মিষ্টির (Sweet) ক্ষেত্রে ট্রে-তে লিখে রাখতে হবে ‘বেস্ট বিফোর’। প্যাকেটজাত মিষ্টিতে লিখতে হবে ‘এক্সপায়ারি ডেট’ (Expiry Date)। উপাদানের উপর নির্ভর করে প্রতিটি মিষ্টির ‘বেস্ট বিফোর’ নির্ধারণ করা হবে। রসগোল্লা, রসমালাইয়ের মতো মিষ্টি দু’দিনের বেশি রাখা যাবে না বলেও জানানো হয়েছে। ১ অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে ‘বেস্ট বিফোর’ এবং ‘এক্সপায়ারি ডেট’ লিখতে হবে। আরও পড়ুন, দীপিকা পাদুকোনের পর জিজ্ঞাসাবাদের জন্য NCB অফিসে হাজিরা শ্রদ্ধা কাপুরের

এই নির্দেশিকাকে স্বাগত জানিয়েছেন মিষ্টি প্রস্তুতকারকরা। দোকানদারদের দাবি, বর্তমানে ক্ষেত্র বিশেষে ‘বেস্ট বিফোর’ (Best Before) কিংবা ‘এক্সপায়ারি’ তারিখ মিষ্টির গায়ে লেখা হত না। তবে পুরনো মিষ্টিও দোকানে রেখে বিক্রি করা হয় না। মিষ্টির গুণগত মানের দিকে সবসময়ই খেয়াল রাখা হয়। তবে বর্তমানে FSSAI যখন মিষ্টির ট্রে-তে ‘বেস্ট বিফোর’ কিংবা ‘এক্সপায়ারি’ তারিখ লেখার নির্দেশ দিয়েছে, তখন সেই নির্দেশ অবশ্যই মেনে চলা হবে। আগামী মাস থেকেই শুরু হবে উৎসবের মরসুম। দুর্গাপুজো, দীপাবলির আগে মানুষ যাতে টাটকা মিষ্টি যাচাই করে কিনতে পারে তারই রাস্তা খুলে দিল এফএসএসএআই।