Maharashtra: ২৬ জানুয়ারি থেকে স্কুলে সংবিধানের প্রস্তাবনা পাঠ বাধ্যতামূলক, মহারাষ্ট্রে জারি নির্দেশিকা
মহারাষ্ট্রের পড়ুয়ারা(Photo Credits: PTI)

মুম্বই, ২২ জানুয়ারি: ২৬ জানুয়ারি থেকে স্কুলে সংবিধানের প্রস্তাবনা (preamble to the Constitution) পাঠ করবে পড়ুয়ারা। মহারাষ্ট্রের রাষ্ট্রমন্ত্রী বর্ষা গোয়াড়িকর এই তথ্য জানালেন। সাধারণত স্কুলে প্রেয়ারের সময়ই হবে এই প্রস্তাবনা পাঠ। প্রস্তাবনা পাঠ সংবিধানের সার্বভৌমত্বের অংশ। সমস্ত রকমের প্রচারের জন্যই সুখকর। এমনই একটি নির্দেশিকা জারি হল মহারাষ্ট্র সরকারের তরফে। পড়ুয়ারা প্রতিদিন সংবিধানের প্রস্তাবনা পাঠ করলে তারা বুঝতে পারবে এর গুরুত্ব কতটা। আগামী ২৬ জানুয়ারি থেকেই স্কুলে প্রস্তাবনা পাঠ বাধ্যতামূলক হচ্ছে। এমনটাই জানিয়েছেন মহারাষ্ট্র সরকারের শিক্ষামন্ত্রী তথা কংগ্রেস বিধায়ক। তিনি সাংবাদিকদের বলেন, প্রতিদিন পড়ুয়ারা স্কুলের প্রেয়ার শেষে সংবিধানের প্রস্তাবনা পাঠ করবে।

মহারাষ্ট্র যখন কংগ্রেস ও এনসিপি-র জোট সরকার ক্ষমতায় ছিল সেই ২০১৩ সালে প্রথম এই নির্দেশিকা জারি হয় যে পড়ুয়ারা স্কুলে নিয়মিত সংবিধানারে প্রস্তাবনা পাঠ করবে। তবে নির্দেশিকায় বলা হয়েছে, ২০২০-র ২১ জানুয়ারি সেই পূর্বতন সরকারের নীতি বলবৎ না হলেও প্রস্তাবনা পাঠের অংশটি চালু হবে। আরও পড়ুন-Citizenship Amendment Act: আজ সুপ্রিম কোর্টে সংশোধিত নাগরিকত্ব আইনের শুনানি

যখন সরকারি তরফে স্কুল পড়ুয়াদের সংবিধানের প্রস্তাবনা পাঠের কথা বলা হচ্ছে তখন সারা দেশ সিএএ বিরোধিতায় উত্তাল। সংশোধিত নাগরিকত্ব আইন সংবিধান বিরোধী, এই আইনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। ধর্মনিরপেক্ষ ভারতের তত্ত্বকেই মানা হয়নি এই আইনে, এমনটাই দাবি করা হচ্ছে। শুধু সিএএ নয়, এই তালিকায় রয়েছে এনআরসি ও। মহারাষ্ট্রে শিবসেনা এনসিপি ও কংগ্রেসের জোট সরকার রয়েছে। কংগ্রেসের দাবি অসাংবিধানিক সিএএ কখনওই মহারাষ্ট্রে বলবৎ করা হবে না।