Delhi High Court: ফেসবুক টুইটারের সঙ্গে আধার-প্যান লিংকে সায় নেই, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট
দিল্লি হাইকোর্ট (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১০ ডিসেম্বর: ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে আধার প্যান (Aadhar, Pan) সংযুক্তিকরণে সায় দিল না দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। মঙ্গলবার দিল্লি হাইকোর্ট সোশ্যাল মিডিয়া ইউজারের ফেসবুক টুইটার অ্যাকাউন্ট নিরাপদ করতে আধার ও প্যান সংযুক্তিকরণের পক্ষে রায় দিতে অস্বীকার করে। জানানো হয়, যদি ফেসবুক টুইটারকে নিরাপদ করতে আধার ও প্যান লিংক করা হয়, তাহলে অনেক বেশি বিদেশির কাছে সেই ব্যক্তির গোপনীয় তথ্য প্রকাশ হয়ে পড়বে। যা কখনওই কাম্য হতে পারে না।

দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল ও বিচারপতি সি হরিশংকরের ডিভিশন বেঞ্জ এদিন রায়ে জানায়, Facebook, Whatsapp, Twiter-এর মতো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টকে নিরাপদ করতে হলে যে আধার প্যান সংযুক্তির কথা বলা হচ্ছে সেজন্য বিশদে কাজ করার প্রয়োজনীয়তা রয়েছে। কেননা, এজন্য সরকারের যে আইন ও নীতিমালা রয়েছে তার বড়সড় রদবদল ঘটাতে হবে। যা কখনওই এজলাসে সম্ভব নয়। আদালতের কাজ হল বিচার সংক্রান্ত আইনটি যেমন থাকবে তার তেমন ব্যাখ্যা করা। আইনটি কী হওয়া উচিত তা নিয়ে আদালত উদ্বিগ্ন নয়। এতে বলা হয়েছে, ব্যতিক্রমী ক্ষেত্রে যেখানে আইনের ফাঁক রয়েছে সেখানে আদালত পদক্ষেপ নিতে পারে। এর আগে বেঞ্চ বলেছিল যে তারা সরকারকে কোনও নির্দেশ দেওয়ার বিষয়ে ঝুঁকির বিষয় নয় কারণ এটি ইতিমধ্যে আইন কমিশনের রিপোর্ট নিয়ে আলোচনা করেছে। এবং পিআইএলকে কেন্দ্রের কাছে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টকে আধার বা প্যানের সংযুক্তিকরণের  পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছে। মূলত মূলত ফেক অ্যাকাউন্ট চিহ্নিত করতেই এই ব্যবস্থাপনা করা হয়েছে।  আরও পড়ুন-Sri Sri Ravi Shankar: ভারতে বসবাসকারী ১ লক্ষ তামিল শ্রীলঙ্কানকে নাগরিকত্ব বিলের অধীনে আনা হোক, কেন্দ্রের কাছে দরবার করলেন শ্রী শ্রী রবিশংকর

যদিও এর আগে বিজেপি নেতা অশ্বিনীকুমার উপাধ্যায় দাবি করেছিলেন, সোশ্যাল মিডিয়ায় যত অ্যাকাউন্ট আছে তার মধ্যে ২০ শতাংশই ভুয়ো। এর পরিপ্রেক্ষিতেই কোর্ট জানায় ২০ শতাংশ ভুয়ো অ্যাকাউন্টকে চিহ্নিত করতে গিয়ে যদি আধার প্যানের সংযুক্তিকরণ হয় তাহলে বাকি প্রকৃত অ্যাকাউন্ট হোল্ডারদের গুরুত্বপূর্ণ গোপন তথ্য অকারণেই বিদেশে চলে যাবে।