Granite Statue of Netaji: নেতাজি সুভাষ চন্দ্র বসুর গ্রানাইট মূর্তি খোদই করবেন ভাস্কর অরুণ যোগীরাজ
Netaji's statue (Photo: Twitter)

নতুন দিল্লি, ১ জুন: ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজি সুভাষ চন্দ্র বসুর যে গ্রানাইট মূর্তি (Granite Statue of Netaji Subhas Chandra Bose) বসবে, তা খোদাই করবেন ভাস্কর অরুণ যোগীরাজ (Sculptor Arun Yogiraj)। অরুণ মহীশূরের বাসিন্দা। চলতি বছরের ২৩ জানুয়ারি নেতাজির একটি হলোগ্রাম মূর্তি ইন্ডিয়া গেটে বসানো হয়েছে। নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে ইন্ডিয়া গেটে গ্রানাইটের তৈরি নেতাজির একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। প্রধানমন্ত্রী টুইটে লিখেছিলেন, "যখন সমগ্র জাতি নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপন করছে, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ইন্ডিয়া গেটে গ্রানাইটের তৈরি তাঁর বিশাল মূর্তি স্থাপন করা হবে। এটি হবে তাঁর প্রতি ভারতের ঋণের প্রতীক।"

প্রধানমন্ত্রী যোগ করেছিলেন, "নেতাজির বিশাল মূর্তিটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত তাঁর হলোগ্রাম মূর্তিটি একই জায়গায় রাখা থাকবে। ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীতে হলোগ্রাম মূর্তিটি উন্মোচন করব।" আরও পড়ুন: Singer KK Death: কলকাতায় এসে পৌঁছলেন প্রয়াত সংগীত শিল্পী কেকে-র স্ত্রী-সহ পরিবারের সদস্যরা

৫ এপ্রিল যোগীরাজের কাছ থেকে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি ২ ফুটের ভাস্কর্য গ্রহণ করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী সেদিন টুইট করে বলেন, "আজকে যোগীরাজের সঙ্গে দেখা করে আনন্দিত। নেতাজির এই ব্যতিক্রমী ভাস্কর্যটি শেয়ার করার জন্য তাঁর কাছে কৃতজ্ঞ।" সূত্রের খবর যে যোগীরাজের মূর্তির নকশার অনুমোদন দিয়েছেন মোদী। এর আগে, যোগীরাজ কেদারনাথে আদি শঙ্করাচার্যের ১২ ফুটের মূর্তিও খোদাই করেছেন। ২০২১ সালে প্রধানমন্ত্রী সেটির উন্মোচন করেছিলেন।

নতাজির মূর্তির জন্য তেলেঙ্গানা থেকে একটি বড় গ্রানাইট পাথর বেছে নিয়ে দিল্লিতে আনা হয়েছে। সেখানেই পাথর খোদাই করে মূর্তি বানানো হবে। মূর্তিটির নকশা তৈরি করেছে সংস্কৃতি মন্ত্রকের অধীনে ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্টের একটি দল, যার নেতৃত্বে রয়েছেন ডিরেক্টর-জেনারেল অদ্বৈত গদানায়ক। যোগীরাজ আজ থেকে কাজ শুরু করবেন। কাজটি ১৫ অগাস্টের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।