WB SSC Scam: ইডির গ্রেপ্তারি অবৈধ নয়, সুপ্রিম কোর্টে খারিজ মানিক ভট্টাচার্যের আবেদন
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নয়াদিল্লি: ইডি (ED) যে তাঁকে গ্রেপ্তার করেছে তা অবৈধ নয়। বৃহস্পতিবার তৃণমূল বিধায়ক ও পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya) আবেদন খারিজ (rejects) করে একথাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court । এর ফলে ফের ধাক্কা খেল তৃণমূল কংগ্রেস (TMC)।

পশ্চিমবঙ্গের প্রাইমারি স্কুল শিক্ষক নিয়োগে আর্থিক দুর্নীতি (WB SSC Scam) করার অভিযোগে গত ১১ তারিখ মানিক ভট্টাচার্যকে গ্রেপ্তার করে ইডি (Enforcement Directorate)। বৃহস্পতিবার সেই গ্রেপ্তারি অবৈধ বলে দাবি করে সুপ্রিম কোর্টের শুনানিতে দাবি করেন মানিক ভট্টাচার্যের আইনজীবী। কিন্তু, তা খারিজ করে করে দিয়ে কেন্দ্রীয় সংস্থার পক্ষেই রায় দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি।

গত ১৮ অক্টোবর, মঙ্গলবার সর্বোচ্চ আদালতের তরফে জানানো হয়েছিল এখনই পলাশীপাড়া বিধায়ক মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করতে পারবে না তদন্তকারী সংস্থা। তবে তদন্ত চালিয়েছে যেতে পারবে।  বৃহস্পতিবার বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বিক্রম নাথের বেঞ্চ মানিক ভট্টাচার্যের আবেদন খারিজ করে ইডির গ্রেপ্তারিকে সঠিক বলেই জানিয়ে মানিক ভট্টাচার্যের আবেদন খারিজ করেন।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার ক্ষেত্রে এর আগে সিবিআইয়ের (CBI) গ্রেপ্তারির হাত থেকে বাঁচতে  রক্ষাকবচ পেয়েছেন তিনি। কিন্তু, ইডির ক্ষেত্রে আর রক্ষা পেলেন না। আজ আদালতে মানিক ভট্টাচার্যের আইনজীবী জানতে চান, সিবিআইয়ের ক্ষেত্রে রক্ষাকবচ দেওয়ার হয়েছে। সেই একই অভিযোগে ইডি কীভাবে মানিক ভট্টাচার্যকে গ্রেপ্তার করতে পারে? এর উত্তরে বিচারপতিরা স্পষ্ট জানান, রক্ষাকবচ দেওয়া হয়েছিল সিবিআইয়ের ক্ষেত্রে। কিন্তু কেন্দ্রীয় সংস্থা ইডি পৃথকভাবে ওই কেসের সঙ্গে যুক্ত অন্য মামলার তদন্ত করেছে। তাদের ক্ষেত্রে কোনও নির্দেশ দেওয়া হয়নি। বরং গ্রেপ্তারির স্বপক্ষে ইডির  দাবি বেশি যুক্তিযুক্ত মনে হচ্ছে।