Retail Inflation: ৬ বছরে সর্বোচ্চ, ডিসেম্বরে খুচরো মুদ্রাস্ফীতির হার বেড়ে ৭.৩৫ শতাংশে
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৩ জানুয়ারি: ২০১৯ সালের নভেম্বরে খুচরো মুদ্রাস্ফীতির (Retail Inflation) হার ছিল ৫.৫৪ শতাংশ। ডিসেম্বর মাসে তা বেড়ে এক ধাক্কায় বেড়েছে ৭.৩৫ শতাংশে। যা গত ৬ বছরে সর্বোচ্চ। ২০১৪ সালের জুলাই মাসে সর্বোচ্চ খুচরো মুদ্রাস্ফীতি দেখা গেছিল। সেই হার ছিল ৭.৩৯ শতাংশ। দেশের আর্থিক বৃদ্ধির (GDP) গতি যখন এমনিতেই ধীর, তখন খুচরো মুদ্রাস্ফীতি আরও উদ্বেগ বাড়াচ্ছে।

জাতীয় পরিসংখ্যান অফিস (NSO) প্রকাশিত কনজিউমার প্রাইস মুদ্রাস্ফীতি (CPI) বা খুচরো মুদ্রাস্ফীতি পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে যে নভেম্বর থেকে খুচরা মুদ্রাস্ফীতি আরও লাফিয়ে বেড়েছে। যা ৪০ মাসের মধ্যে সর্বোচ্চ ৫.৫৪ শতাংশে পৌঁছায়। অন্যদিকে মূল মুদ্রাস্ফীতি ডিসেম্বর মাসে খানিক বৃদ্ধি পেয়ে ৩.৭ শতাংশে দাঁড়িয়েছে। আরবিআই এবং সরকারের আসল উদ্বেগ হল কাঁচা সবজির মূল্যবৃদ্ধির হার। যা ডিসেম্বরে মুদ্রাস্ফীতি বৃদ্ধির পিছনে মূল কারণ। আরও পড়ুন:  Digha: দিঘায় বেড়াতে আসা মহিলাকে ওড়িশার চন্দনেশ্বরে নিয়ে গিয়ে ধর্ষণ, অভিযুক্ত ফেরার

এনএসওর তথ্য অনুসারে, খাদ্যে মুদ্রাস্ফীতির হার ২০১৮ সালের নভেম্বরে ১০.০১ শতাংশের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। ডিসেম্বরে দাঁড়িয়েছে ১৪.১২ শতাংশে। উল্লেখযোগ্য যে, ডিসেম্বরে সবজির মুদ্রাস্ফীতির হার বেড়েছে ৬০.৫ শতাংশ। যা নভেম্বর মাসে ছিল ৩৬ শতাংশে।