Ladakh Northern Lights: সৌরঝড়ের মেরুজ্যোতির বর্ণিল আলো দেখা গেল লাদাখেও, দেখুন ছবিতে

রাশিয়া, ইউক্রেন থেকে ইংল্যান্ড, জার্মানি, আয়ারল্যান্ড। শক্তিশালী সৌরঝড়ের প্রভাবে ইউরোপের বিভিন্ন দেশে সেখানকার আকাশে বর্ণিল আলো বা মেরুজ্য়োতি (অরোরা)-র দেখা মিলেছে। টেক্সাস থেকে ক্যালিফোর্নিয়া-আমেরিকার বিভিন্ন প্রদেশেও আকাশেও বর্ণিল আলো বা মেরুজ্যোতির দেখা মিলেছে।

মূলত উত্তর মেরুর দেশগুলিতে দেখা গেলেও ভারতের লাদাখের আকাশেও দেখা মিলল 'নর্থান লাইটস'বা মেরুজ্যোতির। হিমালয় অঞ্চলের বিভিন্ন জায়গায় ঘন কালো অন্ধকার আকাশে রঙীন ছটায় ভরে যেতে দেখা যায়। যা নিয়ে উচ্ছ্বাস ভেসেছে পুরো লাদাখ।

দেখুন ছবিতে

দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে শক্তিশালী সৌর ঝড় (Solar Storm) শুক্রবার পৃথিবীতে আঘাত হানার সময় রাশিয়া, ইউক্রেন, জার্মানি, স্লোভেনিয়া, ব্রিটেন এবং ইউরোপের অন্যান্য অংশে দারুণ অরোরা দেখা যায়। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (NOAA) স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার জানিয়েছে, সূর্য থেকে প্লাজমা ও চৌম্বকীয় ক্ষেত্র বিতাড়ন পরে এটি একটি চরম ভূ-চৌম্বকীয় ঝড়ে পরিণত হয়।

২০০৩ সালের অক্টোবরের তথাকথিত 'হ্যালোইন ঝড়' (Halloween Storms)-এর ফলে সুইডেনে ব্ল্যাকআউট এবং দক্ষিণ আফ্রিকার বিদ্যুৎ অবকাঠামো ক্ষতিগ্রস্থ হওয়ার পরে এই ঘটনা প্রথম। সংস্থাটি জানিয়েছে, আগামী দিনগুলোতে আরও বেশ কয়েকটি করোনাল মাস ইজেকশন (সিএমই) পৃথিবীতে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।