Goa Budget: বাড়ল প্রপার্টি ট্যাক্স, মদের উপর শুল্কও বাড়ল একধাক্কায় বেশ কিছুটা
Photo Source: Wikipedia

পানাজি, ৭ ফেব্রুয়ারি: রাজ্যে ক্ষমতায় আসার পর এটাই ছিল প্রথম বাজেট মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের (Chief Minister Pramod Sawant)। প্রথম বাজেটেই (Goa Budget) অ্যালকোহল এবং সম্পত্তিকে আরও দামী ঘোষণা করলেন সাওয়ান্ত। যার জেরে অতিরিক্ত ২৫০ থেকে ৩০০ কোটি টাকা লাভ পেতে চলেছে গোয়া সরকার (Goa Government)। রাজ্য সরকারের পরিসংখ্যান এমনটাই বলছে। সেই অতিরিক্ত লভ্যাংশ বিভিন্ন ক্ষেত্রে রাজ্যের পরিকাঠামোর উন্নয়নে কাজে লাগাবে রাজ্য।

সাওয়ান্তের কথায়, ২০১৩ সালের পর জমির দামের উপর কোনও পরিবর্তন করা হয়নি। যার জেরে বর্তমান মার্কেট ভ্যালুর সঙ্গে সামঞ্জস্য রেখেই সম্পত্তির কর বাড়ানো হল বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি আরও বলেন, গত দু'বারের বাজেটে করের হার নিয়ে কোনও মাথা ঘামায়নি তৎকালীন সরকার। যার জেরে বাধ্য হয়েই আবগারী এবং স্ট্যাম্প শুল্ক বেশ কিছুটা বাড়ানো হয়েছে। কোনও সম্পত্তিতে বিনিয়োগ কিংবা বাড়ি কেনার খরচ রাজ্যে বাড়তে চলেছে ২০ শতাংশ। জমির দাম এবং স্ট্যাম্প ডিউটি বাড়ানো হয়েছে। বাড়ি কিনতে গেলেও প্রপার্টি ট্যাক্স বাড়ার জন্য আপনাকে আগের থেকে ২০শতাংশ বেশি টাকা ব্যায় করতে হবে। আরও পড়ুন: Bomb Recovered From Assam: আজ অসম সফরে আসবেন নরেন্দ্র মোদি তার আগে উদ্ধার বোমা 

মাত্র ৪০ টাকাতে গোয়ায় মিলত বিয়ার। সেই বিয়ারের উপর বাড়ানো হয়েছে আবগারী শুল্ক। আগের থেকে বিয়ারের দাম ৫ খেকে ১৫ টাকা দাম বাড়তে চলেছে। এর পাশাপাশি রাম, হুইস্কি-সহ সমস্ত ভারতে তৈরি বিদেশি অ্যালকোহল (IMFL)-র আবগারী শুল্ক বাড়ানো হয়েছে। সবথেকে উল্লেখযোগ্য হল গোয়ার ঐতিহ্যের পানীয় ছিল ফেনী। সেটার উপরও কর বৃদ্ধি করা হয়েছে। যে বোতলটি আগে ১০০ টাকায় বিক্রি হত, সেটি এবার ২০০ টাকা দিয়ে কিনতে হবে ক্রেতাদের। আবগারী শুল্ক বাড়ানোর পাশাপাশি ল্যান্ড রেভিনিউ কোডের জন্য কনভারশন ফি-ও বাড়াচ্ছে গোয়া। এফিডেভিটের স্ট্যাম্প ডিউটির দামও ৫০ থেকে ১০০ টাকা করা হয়েছে। রাজ্যের আর্থিক উন্নতি ঘটাকেই এমন কোপ সরকারের।

তবে, আচমকা করের হারে এতটা পরিবর্তনের জন্য সাধারণ মানুষের যাতে কোনও সমস্যায় পড়তে না হয়। সেই বিষয়টিও নিশ্চিত করলেন সাওয়ান্ত। তিনি বলেন, 'যতটুকু না বাড়ালেই নয়। সেটুকুই বাড়িয়েছি আমরা ট্যাক্স। দেশের সাধারণ মানুষের কাছে যেন একটি আর্থিক বোঝা না হয়ে যায়। সেটা ভেবেই ট্যাক্সের ক্ষেত্রে এই সামান্য পরিবর্তন আনা হয়েছে।'

পানীয়ের দাম বাড়ার পাশাপাশি রেস্তোরাঁ এবং পাবের খরচও বাড়তে চলেছে। রাজ্য বাজেটের ঘোষণা মতে, খাওয়ার এবং পানীয়র দাম বাড়ানো হয়েছে অনেকটাই। এর জেরে রাজ্যে পর্যটন শিল্পেও দেখা দিতে পারে কিছুটা মন্দা।