Pakistan Accepts India's Request: কাজাখস্তান সফরের জন্য মোদীকে আকাশ পথ ব্যবহারের অনুমতি দিল পাকিস্তান
মোদী ও ইমরান খান (Photo Credits: Twitter/@IndianMEA)

 

দিল্লি, ১১ জুন, ২০১৯: সৌজন্যের  নজির দেখাল পাকিস্তান। বার বার ভারতের কাছে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েও লাভ হয়নি। সেই প্রস্তাব সপাটে খারিজ করেছে ভারত। এই নিয়ে বরাবরই কড়া মনোভাব দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। কিন্তু ইমরান (Imran Khan) তা করলেন না। উল্টে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজাখস্তান সফরের জন্য পাকিস্তানের আকাশ পথ ব্যবহারের অনুমতি চায় ভারত। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে পাক বিদেশ মন্ত্রকে অনুমতি চেয়ে চিঠি পাঠানো হয়। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর পাক সরকার মোদীকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে। 

বালাকোট এয়ার স্ট্রাইকের (Balakot Air Strike) পর থেকেই ভারতীয় বিমানের জন্য আকাশ পথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। ২৬ ফেব্রুয়ারি থেকেই বলবত হয়েছিল সেই নিষেধাজ্ঞা। যার জেরে ভারতের বাণিজ্যিক বিমান পরিষেবা বিভিন্ন ভাবে সমস্যায় পড়েছে। কিন্তু প্রধানমন্ত্রী মোদীর জন্য পাকিস্তানের কাছে দরবার করা হয়েছিল। প্রতিবেশী রাষ্ট্রের এই প্রস্তাব ফিরিয়ে দেয়নি পাকিস্তান। সাদরে গ্রহণ করেছে। পাকিস্তানের এই পদক্ষেপের পিছনে বড় কূটনৈতিক সমীকরণ রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। আরও পড়ুন, যৌন হেনস্থা এবং দুর্নীতির অভিযোগ, অপসারিত অর্থমন্ত্রকের ১২ অফিসার

আগামী ১৩ এবং ১৪ জুন কাজাখস্তানে এসসিও সামিটে যোগ দিতে যাবেন মোদী। সেথানে থাকবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও। মনে করা হচ্ছিল কাজাখস্তানের (Kajakhstan) রাজধানী বিশকেকে মুখোমুখি হতে পারেন দুই রাষ্ট্রপ্রধান। কিন্তু কয়েকদিন আগেই বিদেশমন্ত্রকের পক্ষ থেকে সেই সম্ভাবনা খারিজ করে দেওয়া হয়। মনে করা হচ্ছে পাকিস্তানের এই পদক্ষেপ নতুন করে সেই সম্ভাবনা জাগিয়ে তুলেছে। বিশকেকে এসসিও সামিটে মুখোমুখি হতেও পারেন মোদী–ইমরান।