Jharkhand Assembly Elections 2019:  ৩০ নভেম্বর থেকে ৫ দফায় ভোট ঝাড়খণ্ডে,  ফল ২৩ ডিসেম্বর
ইভিএম(Photo Credit: IANS)

রাঁচি, ১ নভেম্বর: মহারাষ্ট্র হরিয়ানার বিধানসভা ভোটের ফল ঘোষণা হতেই ঝাড়খণ্ডের (Jharkhand) বিধানসভার নির্বাচনের (Jharkhand Assembly Election) ঢাকে কাঠি পড়ল। নির্বাচন কমিশনের আগামী শিডিউল বলছে রাজ্যে ভোট হবে মোট পাঁচ দফায়। প্রথম দফা হবে ৩০ নভেম্বর। ফল প্রকাশিত হবে ২৩ ডিসেম্বর। অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নের (AJSU) সঙ্গে জোট বেঁধে ঝাড়খণ্ডে ক্ষমতায় আছে বিজেপি। তাদের আশা, মহারাষ্ট্র বা হরিয়ানার চেয়ে এই রাজ্যে ভোটের ফল ভাল হবে। ঝাড়খণ্ডে বিজেপির মুখ্যমন্ত্রীর নাম রঘুবর দাস। ২০১৪ সালের বিধানসভা ভোটে ৮১ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৩৫ টি। এজেএসইউ পেয়েছিল ১৭ টি। কংগ্রেস পেয়েছিল মাত্র ছ’টি আসন। লোকসভা ভোটেও বিজেপি ঝাড়খণ্ডে ভাল ফল করেছিল। রাজ্যে ১৪ টি লোকসভা ভোটের মধ্যে তারা পেয়েছিল ১২ টি।

জানা গিয়েছে, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে ভোটের পরিস্থিতি খতিয়ে দেখে নির্বাচন কমিশনের (Election Commission) বিশেষ প্যানেল। তার পরই ভোটের দিনক্ষণ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলেও ঝাড়খণ্ড নিয়ে সিদ্ধান্ত স্থগিত রেখেছিল নির্বাচন। দুই রাজ্যের ভোট মিটতেই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা (Sunil Arora) ভোটের দিনক্ষণ ঘোষণা করলেন। একই সঙ্গে ২০ শতাংশ পোলিং স্টেশনও ওই রাজ্যে বাড়ানো হয়েছে। এদিকে এবার ঝাড়খণ্ডে কংগ্রেস ও জেএমএম জোট বাঁধার কথা ঘোষণা করেছে। যদিও কে ক’টি আসনে লড়বে জানানো হয়নি। যদিও প্রদেশ কংগ্রেস সভাপতি রামেশ্বর ওঁরাও বলেন, “সবকিছুই আগে থেকে স্থির হয়ে আছে। মহাজোটের কথা শিগগির জানানো হবে। আমাদের মূল লক্ষ্য বিজেপিকে ক্ষমতা থেকে সরানো।” আরও পড়ুন-INX Media Case: পি চিদাম্বরমকে এইমসে ভর্তি রাখার কোনও দরকার নেই, দিল্লি হাইকোর্টের রায়ে তিনি তিহাড়েই থাকবেন

একটি সূত্রে খবর, কংগ্রেস জোটে ৪৪ টি আসনে লড়তে পারে জেএমএম (JMM)। ২৭ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে কংগ্রেস। বাকি আসনগুলিতে লড়বেন রাষ্ট্রীয় জনতা দল ও বাম প্রার্থীরা। এদিকে নরেন্দ্র মোদি লোকসভায় জিতে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রথম ঝাড়খণ্ডে ভোট। এর আগে হরিয়ানা ও মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন হয়েছে। দুটিই বিজেপি শাসিত রাজ্য, একইভাবে ঝাড়খণ্ডও বিজেপি শাসিত রাজ্য তা বলাই বাহুল্য।