Pilatus Aircraft Deal:  অস্ত্র কেনায় দুর্নীতি, বায়ুসেনা ও প্রতিরক্ষা মন্ত্রকের বিরুদ্ধে মামালা করল সিবিআইয়ের
সিবিআই( (Photo Credits: PTI)

দিল্লি, ২২ জুন, ২০১৯: দুর্নীতি নিয়ে সরব হয়েছিলেন বিরোধীরা। বিশেষ করে কংগ্রেস। এবার ইউপিএ (UPA) সরকারের আমলে বিদেশ থেকে অস্ত্রকেনায দুর্নীতির অভিযোগে বিমান বাহিনী, প্রতিরক্ষামন্ত্রক এবং অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারির বিরুদ্ধে মামলা করল সিবিআই। একে মোদী টু (Narendra Modi) সরকারের পাল্টা চাল বলাই যায়। রাফাল দুর্নীতি মামালা ধামাচাপা দিতে মোদীর নির্দেশে এই পদক্ষেপ বলে মনে করছেন বিরোধীরা।

ইউপিএ সরকারের মনমোহন জমানায় ২০১২ সালে সুইৎজারল্যান্ডের সংস্থা ‘পিলাতাস এয়ারক্র্যাফ্ট’( Pilatus Aircraft) -এর কাছ থেকে ৭৫টি প্রশিক্ষণের বিমান কেনার চুক্তি হয়েছিল। এই চুক্তির মধ্যস্থতা করেছিলেন অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারী। অভিযোগ সেসময় ৩৩৯ কোটি টাকা ঘুষ দেওয়া হয়েছিল। তাতে জড়িত ছিলেন, বায়ুসেনা, প্রতিরক্ষামন্ত্রকের একাধিক অফিসার।

এই মামলা দায়েরে পরেই দিল্লিতে অস্ত্র ব্যবসায়ী সঞ্জয ভান্ডারির বািড় এব অফিসে তল্লাশি অভিযান শুরু করেছে সিবিআই। সঞ্জয়ের সংস্থার নাম অফসেট ইন্ডিয়া সলিউশন্স প্রাইভেট লিমিটেড। আরও পড়ুন,ব্যাঙ্ক জালিয়াত চোকসিকে দেশে ফেরাতে অ্যান্টিগা এয়ার অ্যাম্বুলেন্স পাঠাবে ইডি

অস্ত্র-দালাল সঞ্জয় ভাণ্ডারীর মালিকানায় চলা একটি সংস্থা নামও রয়েছে সিবিআইয়ের এফআইআরে। সংস্থাটি রয়েছে দক্ষিণ দিল্লির পঞ্চশীল পার্কে। ‘পিলাতাস এয়ারক্র্যাফ্ট’-এর কাছ থেকে বেসিক ট্রেনার এয়ারক্র্যাফ্টগুলি কেনার ব্যাপারে অফসেট ইন্ডিয়া সলিউশন্সের কী ভূমিকা ছিল, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। ৭৫টি বেসিক ট্রেনার এয়ারক্র্যাফ্ট সুইস সংস্থার কাছ থেকে কেনার সময় সঞ্জয়ের সংস্থা কী ভূমিকা পালন করেছিল সেটাও জানার চেষ্টা করছেন তদন্তকারীরা। ২০১২ সালে ৭৫টি বিমান কেনার জন্য পিলাতাসের সঙ্গে ২ হাজার ৮৯৬ কোটি টাকার চুক্তি করে মনমোহন সরকার।