Mehul Choksi Case: ব্যাঙ্ক জালিয়াত চোকসিকে দেশে ফেরাতে অ্যান্টিগা এয়ার অ্যাম্বুলেন্স পাঠাবে ইডি
মেহুল চোকসি ((Photo Credits: ANI)

মুম্বই,২২ জুন, ২০১৯:  মেহুল চোকসিকে (Mehul Choksi)ফেরাতে মরিয়া হয়ে উঠেছে মোদী সরকার। সেকারণে অ্যান্টিগা সরকারের কাছে বার বার চোকসিকে প্রত্যর্পণের আর্জি জানিয়ে চলেছে মোদী সরকার। এমনকী অ্যান্টিগাকে( Antigua) ইডির তরফে জানানো হয়েছে চোকসির জন্য এয়ার অ্যাম্বুলেন্সেরও ব্যবস্থা করা হবে। যাতে কোনও রকম শারীরিক অসুবিধার মধ্যে পড়তে না হয় তাকে। এয়ার অ্যাম্বুলেন্সে একজন বিশেষজ্ঞ চিকিৎসকও থাকবেন বলে অ্যান্টিগুয়াকে জানিয়েছে ইডি।

ভারত বারবার প্রত্যর্পণের আর্জি জানালেও অ্যান্টিগুয়া কিন্তু তেমন আগ্রহ দেখায়নি। উল্টে তারা জানিয়েছিল চোকসিকে ফেরাতে তারা আগ্রহী নয়। এই নিয়ে বিস্তর কূটনৈতিক আলোচনার পর অ্যান্টিগা সরকার প্রত্যর্পন মামলা গ্রহণ করে। কিন্তু সেখানে চোকসি জানান তিনি ভীষণ ভাবে অসুস্থ। সফর করার মত শারীরিক অবস্থা তাঁর নেই। তার প্রেক্ষিতেই ইডি মুম্বই কোর্টকে জানিয়েছেন, শুধুমাত্র শারীরিক অসুস্থার কারণ দেখিয়ে চোকসি এই মামলা থেকে অব্যহতি পেতে পারেন না। তদন্তে স্বার্থে চিকিৎসক সহ এয়ার অ্যাম্বুলেন্স পাঠাতে প্রস্তুত তাঁরা। যদিও এর পর অ্যান্টিগা সরকার বা মেহুল চোকসি কী পদক্ষেপ করবে তা এখনও জানা যায়নি। আরও পড়ুন.বিশ্বকাপ ক্রিকেটে বেটি চক্র সক্রিয় শহরে, গ্রেফতার ৫ জন

ভারতে ১২০০০ কোটি টাকা ব্যাঙ্ক জালিয়াতির পর অ্যান্টিগুয়ায় আত্মগোপন করে ছিলেন গীতাঞ্জলী জুয়েলারিরা মালিক মেহুল চোকসি এবং নীরব মোদী। নীরব মোদীকেও ফেরানোর উদ্যোগ চলছে। ইতিমধ্যেই লন্ডনে আদালতে নীরব মোদীর জামিনের আর্জি খারিজ হয়ে গিয়েছে। চেষ্টা করা হচ্ছে বিজয় মালিয়ার সঙ্গে নীরব মোদীকেও দেশে ফেরানোর। মোদী টু সরকারের কাছে এটা একটা বড় চ্যালেঞ্জ।