Patna High Court Stays Caste-Based Census: বিহারে জাতপাতের ভিত্তিতে জনগণনার উপর স্থগিতাদেশ পাটনা হাইকোর্টের
Photo Credits: Wikimedia Commons

পাটনা: কেন্দ্রের আপত্তি উড়িয়ে রাজ্যের সব রাজনৈতিক দলের ঐক্যমতের ভিত্তিতে বিহারে (Bihar) জাতিগত আদমশুমারি (Caste-based census) চালু করেছিল নীতীশ কুমারের সরকার (Nitish Kumar's Government)। তার বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল পাটনা হাইকোর্টে (Patna High Court)।

বৃহস্পতিবার সেই মামলার শুনানির সময় বিহারে জাতপাতের ভিত্তিতে জনগণনার উপরে স্থগিতাদেশ (stay) জারি করল পাটনা হাইকোর্টের বিচারপতি পূর্ণেন্দু সিং-এর সিঙ্গল বেঞ্চ (Single bench of Justice Purnendu Singh)। আগামী  ৩ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে।

এপ্রসঙ্গে বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তারকিশোর যাদব বলেন, "এটা খুবই দুর্ভাগ্যজনক যে বিহার সরকার সঠিকভাবে বিষয়টি হাইকোর্টের সামনে তুলে ধরতে পারেনি। জাতিগত আদমশুমারির বিষয়ে বিহার সরকারের মনোভাব ভুল।"

ভিডিয়োতে শুনুন তাঁর বক্তব্য:

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১১ সালের পর ২০২১ সালে ভারতে জনগণনা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে সেই প্রক্রিয়া পিছিয়ে যায়। আর নতুন করে যখন শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয় তখন জনগণনার ক্ষেত্রে তফশিলি জাতি (SC) এবং তফশিলি উপজাতি (ST) বাদে অন্য কোনও ক্ষেত্রে জাতপাতের উল্লেখ না রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র সরকার। এমনকী OBC-দের ক্ষেত্রেও আলাদা জাতির উল্লেখ রাখা হবে না বলে জানানো হয়। শুধু ওবিসি বলেই উল্লেখ করা হবে। অনেকে কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও শুরু থেকে এর তীব্র বিরোধিতা করে আসছিলেন নীতীশ কুমার (Nitish Kumar)। তাঁর দাবি ছিল, এই সেনসাসে প্রতিটি জাতির আলাদা আলাদা উল্লেখ রাখতে হবে। জানুয়ারি মাসে নিজের সেই সিদ্ধান্ত অনুযায়ী বিহারে জাতপাতের ভিত্তিতে জনগণনা শুরু করেন নীতীশ কুমার। আর তারপরই পাটনা হাইকোর্টে এই বিষয়ে মামলা দায়ের হয়। আরও পড়ুন: Karnataka Election 2023: 'দুর্নীতিগ্রস্থ' সরকারের জন্য দাম বাড়ছে জিনিসের, কেন্দ্রকে কটাক্ষ প্রিয়াঙ্কার