Online Medicine Sale Policy: ৮ সপ্তাহের মধ্যে অনলাইনে ওষুধ বিক্রির বিষয়ে নীতি তৈরি করতে নির্দেশ কেন্দ্রীয় সরকারকে, বলল দিল্লি হাইকোর্ট
Frame policy on online sale of medicines Photo Credit: Twitter@barandbench

দিল্লি হাইকোর্ট কেন্দ্রীয় সরকারকে  আট সপ্তাহের মধ্যে অনলাইনে ওষুধ বিক্রির বিষয়ে নীতি তৈরি করার নির্দেশ দিয়েছে। গত মে মাসে অল ইন্ডিয়া অর্গানাইজেশন অব কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট বা এআইওসিডি (AIOCD) এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিবকে একটি চিঠি দিয়েছিল। যেখানে  অনলাইনে ওষুধ কেনাবেচার উপর নিষেধাজ্ঞা জারি করার জন্য মন্ত্রিপরিষদকে চিঠি দিয়ে অনুরোধও করে এআইওসিডি।  অনলাইনে ওষুধ বিক্রেতারা ওষুধ কেনাবেচার নিয়ম মানছেন না বলে জানিয়েছে এই সংগঠন। এর ফলে, অনলাইনে ওষুধ কিনে জীবন বিপন্ন হচ্ছে মানুষের।

২০১৮ সালে দিল্লি হাইকোর্ট তার এক আদেশে অনলাইনে লাইসেন্সবিহীন ওষুধ বিক্রি করা নিষিদ্ধ করেছিল। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অবিলম্বে এই ধরনের ওষুধ বিক্রি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। তবে আদালতের নির্দেশ সত্ত্বেও অনেক ই-ফার্মেসি অনলাইনে ওষুধ বিক্রি অব্যাহত রেখেছে। এর আগে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল ই-ফার্মেসি নিয়ন্ত্রণে আনতে একটি নতুন বিল নিয়ে আলোচনা করা হচ্ছে। পাশাপাশি, এগুলিকে নিষিদ্ধ করার পক্ষে মত দিয়েছে বিভিন্ন মন্ত্রক। তবে এখনও সেই বিল নিয়ে কোন সুরাহা না হওয়ায় দিল্লি হাইকোর্টের এই পর্যবেক্ষণ।