আবাসন শিল্পে ১০ হাজার কোটির বিনিয়োগ, ছোটোখাটো করফাঁকির ক্ষেত্রে মামলা নয়, ঘোষণা নির্মলা সীতারমন-র
Photo Credit: File Image)

নয়া দিল্লি, ১৪ সেপ্টেম্বর : দেশের আর্থিক পরিস্থিতির উন্নতিতে একাধিক পদক্ষেপ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। শনিবার দুপুরে তিনি সাংবাদিক বৈঠক করেন। সেখানে একাধিক সিদ্ধান্তের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। মুদ্রাস্ফীতি আয়ত্বে রয়েছে ও দেশের অর্থনীতি চাঙ্গা হওয়ার পথে বলে জানিয়েছেন সীতারমন। মুদ্রাস্ফীতির হার ৪ শতাংশের কমে নেমে আসায় আশাবাদী সরকার। সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ব্যাঙ্কিং ক্ষেত্রে সংস্কারের পর কেন্দ্রের লক্ষ্য কর ব্যবস্থার সংস্কার। কেন্দ্র ক্ষুদ্র-মাঝারি এবং অতিক্ষুদ্র শিল্পে (MSME) ঋণের পরিমাণ বাড়ানো ও সরলীকরণের পথে হাঁটছে বলেও জানিয়েছেন তিনি। এছাড়াও অসমাপ্ত আবাসন প্রকল্পের (Incomplete Housing Projects) জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। দেশের রফতানির বাজারকে আরও শক্তিশালী করতে দেশের ৪টি জায়গায় মেগা শপিং ফেস্টিভ্যালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কর (tax) সংক্রান্ত যাবতীয় কাজ এখন থেকে হবে অনলাইনেই। দেশের আর্থিক বৃদ্ধির হার বাড়াতে ছোটোখাটো কর ফাঁকিতে কোনও ব্যবস্থা নেওয়া হবে না। আয়কর সংক্রান্ত ছোটখাট ফাঁকি বা অপরাধের ক্ষেত্রে মামলা করা হবে না। জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সাংবাদিক সম্মলনে সীতারমন বলেন, যেসব ক্ষেত্রে বড়সড় গলদ ধরা পড়বে সেইসব ক্ষেত্রেই আইনি ব্যবস্থা নেওয়া হবে। ছোটোখাট অপরাধের ক্ষেত্রে কোনও মামলা হবে না। বস্ত্রশিল্পের রফতানিতে বর্তমানে চালু মার্কেনডাইজ এক্সপোর্টস ফ্রম ইন্ডিয়া স্কিম (MEIS) নীতি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকরী থাকবে। নতুন বছরের প্রথম দিন থেকে বস্ত্রশিল্পে রফতানির ক্ষেত্রে নতুন প্রকল্প চালু হবে। আরও পড়ুন : রাজীব কুমার হাজির হলেন না সিজিও কমপ্লেক্সে, প্রাক্তন কলকাতা পুলিশ কমিশনারকে নিয়ে বাড়ছে জল্পনা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, MSME সেক্টরের জন্য ব্যাঙ্কের ঋণ পাওয়ার ক্ষেত্রে নিয়মের সরলীকরণ করা হচ্ছে। শুধু সরকারি ব্যাঙ্কের পাশাপাশি দেশের সমস্ত বেসরকারি ব্যাঙ্কগুলিকেও সরকারি নীতি অনুসরণ করতে হবে। এ ব্যাপারে আগামী বৃহস্পতিবার বেসরকারি ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কেন্দ্র।