Photo Credit: PTI

নয়াদিল্লি:  রাজনৈতিক মহলে বর্তমানে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে মহিলা সংরক্ষণ বিল নিয়ে। মহিলা সংরক্ষণ বিল (Women's Reservation Bill) কেন্দ্র সরকারের মূল এজেন্ডায় রয়েছে। রবিবার লোকসভায় কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বৈঠকের পরে বলেন, সমস্ত বিরোধী দল বিশেষ অধিবেশন চলাকালীন মহিলা সংরক্ষণ বিল পাস করার দাবি জানিয়েছে। সর্বদলীয় বৈঠকের পরে, বিজেপি মিত্র এবং এনসিপি-অজিত পাওয়ার গোষ্ঠীর নেতা প্রফুল প্যাটেল বলেছেন, ‘আমরা এই সংসদ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল পাস করার জন্য সরকারের কাছে আবেদন করছি।’ তিনি আরও বলেন, ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর শুভ উপলক্ষে সংসদটি নতুন ভবনে স্থানান্তরিত হবে। ১৮ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে সংসদের বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

২৭ বছর ধরে শুধুমাত্র আলোচনায় মহিলা সংরক্ষণ বিল

১৯৯৬ সালে এইচডি দেবগৌড়ার নেতৃত্বে যুক্তফ্রন্ট সরকার মহিলা সংরক্ষণ বিল বাস্তবায়নের কথা বলেছিল। সেই সময় দেবগৌড়া ঘোষণা করেছিলেন যে মহিলারা সংসদ এবং বিধানসভায় ৩৩ শতাংশ সংরক্ষণ পাবেন। যা ক্ষমতায় তাদের অংশগ্রহণ বৃদ্ধি করবে। তবে এই বিল পাশ হওয়ার আগেই দেবগৌড়ার সরকার চলে যায়। বিজেপি সেই সময়ে এই ইস্যুটি তুলেছিল, অটল বিহারীর সরকারও মহিলা সংরক্ষণ বিল পাশ করতে পারেনি। সোনিয়া গান্ধীর উদ্যোগে বিল পাশ করার চেষ্টা শুরু করে কংগ্রেস। মনমোহন সরকারও ২০১০ সালে রাজ্যসভায় মহিলা সংরক্ষণ বিল পাস করেছিল, কিন্তু লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার অভাবে এই বিলটি আটকে যায়। ২০১৪ সালে বিজেপি এটিকে একটি বড় ইস্যু করে তোলে। আরও পড়ুন :  Uttar Pradesh: ভাড়াটে খুনের অভিযোগে গ্রেফতার বিজেপির সংখ্যালঘু মোর্চার প্রাক্তন জেলা সভাপতি

লোকসভা নির্বাচনে মহিলা ভোটাররা কতটা গুরুত্বপূর্ণ?

নির্বাচন কমিশনের ২০১৯ সালের তথ্য অনুসারে, ভারতের মোট ৯১ কোটি ভোটারের মধ্যে মহিলা ভোটারের সংখ্যা প্রায় ৪৪ কোটি। কমিশনের মতে, গত লোকসভা নির্বাচনে ভোটদানে পুরুষদের থেকে এগিয়ে ছিলেন মহিলারা। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৬৭.০২ শতাংশ পুরুষ এবং ৬৭.১৮ শতাংশ মহিলা ভোট দিয়েছেন। তামিলনাড়ু, অরুণাচল, উত্তরাখণ্ড এবং গোয়া সহ ১২টি রাজ্যে নারী ভোটাররা বেশি ভোট দিয়েছেন। যেখানে বিহার, ওড়িশা ও কর্ণাটকে উভয়ের ভোট প্রায় সমান।এই ১২টি রাজ্যে প্রায় ২০০টি লোকসভা আসন রয়েছে।

সিএসডিএস অনুসারে, বিজেপি গুজরাটে মোট ভোট পেয়েছে ৬২ শতাংশ, যেখানে এটি মহিলাদের থেকে ৬৪ শতাংশ ভোট পেয়েছে। একইভাবে, বিহার, আসাম, ওড়িশা এবং উত্তর প্রদেশে বিজেপির প্রাপ্ত মোট ভোটে মহিলা ভোটারের সংখ্যা ছিল বেশি। ২০১৪ সালের নির্বাচনেও বিজেপি মহিলাদের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছিল। সিএসডিএস (CSDS) অনুসারে, ২০১৪ সালে ২৯ শতাংশ মহিলা বিজেপির পক্ষে ভোট দিয়েছিলেন। সেই বছর বিজেপি মোট ৩১ শতাংশ ভোট পেয়েছিল।

দেখুন টুইট

সংসদে নারীদের অংশগ্রহণ ১৫ শতাংশের কম

২০১৯ লোকসভা নির্বাচনে মাত্র ৭৮ জন মহিলা সংসদ সদস্য হাউসে নির্বাচিত হয়েছেন। যেখানে রাজ্যসভায় ২৫০ জন সাংসদের মধ্যে মাত্র ৩২ জন মহিলা, অর্থাৎ ১১ শতাংশ। একইভাবে মোদি মন্ত্রিসভায় মহিলাদের অংশ প্রায় ৫ শতাংশ।