রাজ্যপাল সিভি আনন্দ বোস (ছবিঃX)

কলকাতা: আরজি কর মেডিক্যাল কলেজে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার প্রেক্ষাপটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) রাজ্যে নতুন ধর্ষণবিরোধী বিল পেশ করেছেন। গত মঙ্গলবার বিধানসভায় পেশ হয় ‘অপরাজিতা নারী ও শিশু বিল’ (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধনী বিল, ২০২৪)। এই বিলে ধর্ষণ করে খুনের মতো ঘটনায় মৃত্যুদণ্ডের নিদান রয়েছে। ধর্ষণ ও গণধর্ষণের ক্ষেত্রে ন্যূনতম আমৃত্যু কারাদণ্ডের সাজা, হতে পারে মৃত্যুদণ্ডও। পাশাপাশি প্রতিটি ক্ষেত্রেই জরিমানার কথা উল্লেখ রয়েছে, দ্রুত বিচার শেষ করাও বিলের লক্ষ্য।

অপরাজিতা বিলটি (Aparajita Bill) বিধানসভায় পাশ হওয়ার পর নিয়ম মেনেই রাজভবনে গিয়েছে। রাজ্যপাল সিভি আনন্দ বোসের (Governor CV Anand Bose) কাছে ‘অপরাজিতা বিল’ পাঠিয়েছে বিধানসভা কর্তৃপক্ষ, কারণ বিল কার্যকর করার ক্ষেত্রে প্রয়োজন রাজ্যপালের স্বাক্ষর। বৃহস্পতিবার বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস প্রযুক্তিগত প্রতিবেদনের (Technical Report) অভাবের কারণে সরকার ও বিরোধীদের সম্মতিতে পাস হওয়া বিলটিতে স্বাক্ষর করতে অস্বীকার করেছেন।

সিভি আনন্দ বোস বলেছেন যে অপরাজিতা বিলটি মুলতুবি রয়েছে কারণ মমতা বন্দ্যোপাধ্যায় বিলটির সঙ্গে প্রযুক্তিগত প্রতিবেদন পাঠাননি। প্রযুক্তিগত প্রতিবেদন ছাড়া অপরাজিতা বিল অনুমোদন করা যাবে না। টেকনিক্যাল রিপোর্ট না পাঠানোটা অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে বলেও জানানো হয়, মমতা বন্দ্যোপাধ্যায়ের আচরণে খুশি নন রাজ্যপাল আনন্দ বোস। পাশাপাশি 'অপরাজিতা' বিলটির সমালোচনা করে রাজ্যপাল বলেন, ‘অরুণাচল, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রে এই জাতীয় বিল পাশ হয়েছে। 'অপরাজিতা' তারই কপি পেস্ট বলে মনে হচ্ছে।’