Durga Puja Weather Forecast: ষষ্ঠীতেই সিঁদুরে মেঘ, সপ্তমী মাটি করতে আসছে বৃষ্টি
Rainfall (Photo Credits: Pixabay)

কলকাতা, ১ অক্টোবর:  ষষ্ঠীর সকালে শারদীয়া রোদ্দুরকে ঢেকে রেখে মেঘ যেন তার পরিধি বিস্তার করে চলেছে (Durga Puja Weather Forecast)। তবে কী সপ্তমীতে ভাসবে শহর? এখন কিছু বোঝা না গেলেও আলিপুরের হাওয়া অফিস জানাচ্ছে,  পশ্চিম, মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত ইতিমধ্যেই তৈরি হয়েছে। অন্যদিকে, উত্তর-পূর্ব ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এদিনই ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা। সেই ঘূর্ণাবর্ত ক্রমশ সরে গিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তের সঙ্গে মিশে যেতে পারে। এর ফলে এই শক্তিশালী ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলে বাংলায় শুরু হতে পারে ঝড়-বৃষ্টি। আরও পড়ুন- Kolkata: ৪ দশক আগের প্যাডেল স্টিমার এখন জাদুঘরে রূপান্তরিত, দেখুন ছবি

তবে আশার খবর এই যে এখনও ঘূর্ণীবর্তের অভিমুখ ওড়িশার দিকেই আছে। তবে পথ বদল করলেই এই বঙ্গে দুর্যোগ ভিড় করবে পুজোর মরশুমে। এই ঘূর্ণাবর্তের জেরে রবিবার থেকে খানিক হলেও বদলাতে পারে আবহাওয়া। নিম্নচাপের জেরে সপ্তমী থেকে দশমী অবধি বাড়বে বৃষ্টি।

তবে পুজোর কটাদিন কলকাতায় শুধু নয়, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও হবে বৃষ্টি। মূলত উপকূলীয় জেলা এবং কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কিছু জেলায় বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস ছিল। কলকাতা (Kolkata), উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর।