Fact Check: করোনাভাইরাস রুখতে খান এই ওষুধ, দিল্লির হাসপাতালের নাম করে হোয়াটসঅ্যাপে ভাইরাল ভুয়ো মেসেজ
ভুয়ো প্রেসক্রিপশন(Photo Credits: Whatsapp)

নতুন দিল্লি, ১২ জুন: যখন মহামারী করোনার সংক্রমণে গোটা দেশ ত্রস্ত, হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ঠিক একই সময়ে ভুয়ো খবরে ভরেছে ফেসবুক টুইটার এং হোয়টসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া। এই রকমই একটা ভুয়ো খবর এখন বাজারে বিশেষ প্রচার পাচ্ছে। সেটি হল দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের (Sir Ganga Ram Hospital) এক চিকিৎসক নাকি হাত ধোয়া, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বিধি মেনে চলার পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধে কার্যকরী এমন ওষুধের একটি তালিকা প্রকাশ করেছেন। ভুয়ো বার্তায় স্পষ্ট লেখা আছে স্যার গঙ্গারাম হাসপাতালের দাবি উল্লেখিত ওষুধগুলি আইসিএমআর-এর গাইডলাইন মেনেই প্রকাশ করা হয়েছে।

এদিকে এমন হোয়াটসঅ্যাপ মেসেজ নিয়ে হইচই পড়ে গেলে সেই খবর স্যার গঙ্গারাম হাসপাতাল কর্ত-পক্ষের কাছেও পৌঁছায়। সঙ্গে সঙ্গেই খবরটিকে খারিজ করে দিয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছে হাসপাতালের তরফে। সেই বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ স্পষ্ট করেছে যে কেউ চিকিৎসকের সই জালিয়াতি করে ভুয়ো ছবি সব জায়গায় ছড়িয়ে বেড়াচ্ছে। স্যার গঙ্গারাম হাসপাতাল কর্তৃপক্ষ এই ধরনের বার্তার ঘোরতর প্রতিবাদ করছে। এই ভুয়ো মেসেজটি এখন বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে ঘুরছে। তাতে বলা হয়েছে প্রত্যেকে যেন সপ্তাহে একটি করে ৪০০ মিলি গ্রামের হাইড্রক্সিক্লোরোকুইন খান। সঙ্গে ভিটামিন সি ট্যাবলেট। একই সঙ্গে এই ভুয়ো বার্তা আবার জ্বর, কাশি ও গলা ব্যথার জন্যও ওষুধের পরামর্শ দিয়েছে। আরও পড়ুন- West Bengal: ইংরেজি ‘UGLY’ শব্দবন্ধের অর্থ বোঝাতে কৃষ্ণাঙ্গ মুখমণ্ডলের ছবি ব্যবহার, বর্ধমানের ২ স্কুল শিক্ষিকাকে সাসপেন্ড করলেন শিক্ষামন্ত্রী

মহামারী করোনাভাইরাসের এই প্রকোপের দিনে দেশজুড়ে বিভিন্ন ভুয়ো মেসেজ ভাইরাল হয়েছে। সোশ্যাল মিডিয়াতে এমনভাবে তা পোস্ট করা হচ্ছে যা দেখে মনে হতেই পারে বিশ্বাস করে এই ওষুধটা খেয়ে নিই। তবে তেমনটা একদম করবেন না। এমন ভুয়ো বার্তা ও মিথ্যে খবরে বিশ্বাস করবে না।